শুক্রবার, ৮ মার্চ, ২০২৪ ০০:০০ টা

সুপ্রিম কোর্ট বারে ভোট দিয়েছেন ৫৩১৯ আইনজীবী

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) ২০২৪-২০২৫ সেশনের দুই দিনব্যাপী নির্বাচনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে গতকাল ও আগের দিন বুধবার সকাল ১০টা থেকে দুপুরে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। গত রাত ১২.৩০টায় ভোট গণনার প্রস্তুতি চলছিল। প্রায় ৮ হাজার ভোটারের মধ্যে দুই দিনব্যাপী নির্বাচনের প্রথম দিনে ভোট পড়ে ৩ হাজার ২৬১টি। শেষ দিনে পড়ল ২ হাজার ৫৮ ভোট। সব মিলিয়ে ভোট পড়েছে ৫ হাজার ৩১৯টি। কার্যকরী কমিটির সভাপতি, সহ-সভাপতি (দুটি), সম্পাদক, কোষাধ্যক্ষ, সহ-সম্পাদক (দুটি), সদস্যসহ (সাতটি) মোট ১৪টি পদে ভোট গ্রহণ হলো। জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট আবুল খায়েরের নেতৃত্বে সাত সদস্যের কমিটি নির্বাচন পরিচালনার দায়িত্বে রয়েছেন। নির্বাচন পরিচালনায় উপকমিটিকে সহযোগিতা করেছেন ১৫০ জন আইনজীবী।

নির্বাচনে সাধারণত সরকার সমর্থক (সাদা) ও বিরোধীদের (নীল) প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হয়ে থাকে। কিন্তু এবার সরকার সমর্থকদের প্যানেলের সিদ্ধান্তের বাইরে সভাপতি ও সম্পাদক পদে আরও দুজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। দুই প্যানেলের বাইরে সভাপতি পদের প্রার্থী মো. ইউনুছ আলী আকন্দ ও মো. খলিলুর রহমান বাবলু (এম কে রহমান)। প্যানেলের বাইরে নাহিদ সুলতানা যূথী ও ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া সম্পাদক পদে এবং মো. সাইফুল ইসলাম কোষাধ্যক্ষ পদে প্রার্থী হয়েছেন।

নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ (সাদা প্যানেল হিসেবে পরিচিত) মনোনীত প্যানেলে সভাপতি পদে আবু সাঈদ সাগর, সম্পাদক শাহ মঞ্জুরুল হক, সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার ও দেওয়ান মো. আবু ওবাঈদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, সহ-সম্পাদক পদে মো. হুমায়ুন কবির ও মোহাম্মদ হুমায়ন কবির প্রার্থী হয়েছেন। সাত সদস্য পদের প্রার্থীরা হলেন, মোহাম্মদ খালেকুজ্জামান ভূঁইয়া, মাহমুদা আফরোজ, মো. বেলাল হোসেন, খালেদ মোশাররফ, মো. রায়হান রনি, সৌমিত্র সরদার ও রাশেদুল হক খোকন।

বিএনপি নেতৃত্বাধীন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল হিসেবে পরিচিত) থেকে সভাপতি পদে এ এম মাহবুব উদ্দিন (খোকন), সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস, সহসভাপতি পদে মো. হুমায়ুন কবির ও সরকার তাহমিনা বেগম, কোষাধ্যক্ষ পদে মো. রেজাউল করিম, সহসম্পাদক পদে মাহফুজুর রহমান ও মো. আবদুল করিম প্রার্থী হয়েছেন। সাত পদের প্রার্থীরা হলেন, ফাতিমা আক্তার, সৈয়দ ফজলে এলাহী, মো. শফিকুল ইসলাম শফিক, মো. রাসেল আহমেদ, মো. আশিকুজ্জামান নজরুল, মহিউদ্দিন হানিফ ও মো. ইব্রাহিম খলিল প্রার্থী হয়েছেন।

সর্বশেষ খবর