শুক্রবার, ৮ মার্চ, ২০২৪ ০০:০০ টা

চোরাই ফোনের কনটেন্ট ধরে চাঁদাবাজি

নিজস্ব প্রতিবেদক

ঢাকাসহ সারা দেশে গত তিন মাসে হারানো ১১২টি মোবাইল ফোন উদ্ধার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এসব ফোন চুরির পর একাধিক হাত বদল হয়েছিল। বেশ কিছু মোবাইলের গোপন কনটেন্ট ধরে এর প্রকৃত মালিকের কাছে টাকাও দাবি করা হয়। রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে গতকাল দুপুরে সংবাদ সম্মেলনে এসব জানান সংস্থাটির প্রধান ও অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত দেড় বছরে ৫০০’র বেশি হারানো মোবাইল ফোন উদ্ধার করে প্রকৃত মালিকের কাছে হস্তান্তর করা হয়। সিআইডি প্রধান বলেন, মোবাইল ফোনে অনেকের গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত এবং ব্যক্তিগত ছবি/ভিডিও থাকে। সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন আইডিও লগ ইন থাকে। হারানো মোবাইল থেকে ব্যক্তিগত ছবি-ভিডিও সংগ্রহ করে ভুক্তভোগীদের হুমকি ও ব্লাকমেইলও করা হয়। এ ধরনের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আমরা একটি চক্রের আট সদস্যকে গ্রেফতার করেছি।

স্মার্টফোনসহ ১০ জনকে গ্রেফতার করল ডিবি : এদিকে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) গতকাল মধ্য বাড্ডার একটি বাসায় অভিযান চালিয়ে ৯ ভারতীয় নাগরিক ও এক বাংলাদেশি ব্যবসায়ীকে গ্রেফতার করেছে। এ সময় ভারতে চুরি হওয়া বিভিন্ন ব্র্যান্ডের ২১টি স্মার্টফোন, পাঁচটি ভারতীয় পাসপোর্ট, নগদ টাকাসহ বিপুল পরিমাণ যৌন উত্তেজক ট্যাবলেট, জেল, কসমেটিকস, থ্রি পিস, শার্ট, জুতা ও স্যান্ডেল জব্দ করা হয়।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ সাংবাদিকদের বলেন, গ্রেফতার ব্যক্তিরা কলকাতা থেকে আন্তঃদেশীয় ট্রেনে দীর্ঘদিন ধরে কোনো ট্যাক্স পরিশোধ না করেই এসব ভারতীয় পণ্য চোরাইপথে বাংলাদেশ এনে বিক্রি করতেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর