শনিবার, ৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

নানা আয়োজনে নারী দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

নানা আয়োজনে নারী দিবস পালিত

আন্তর্জাতিক নারী দিবসে গতকাল রাজধানীতে মানববন্ধন -বাংলাদেশ প্রতিদিন

নানা কর্মসূচি আর আয়োজনের মধ্য দিয়ে গতকাল সারা বিশ্বের সঙ্গে বাংলাদেশেও আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এবার দিবসটির প্রতিপাদ্য ছিল ‘নারীর সম অধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’। দিবসটি ঘিরে বিভিন্ন সংগঠন মানববন্ধন, সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যালির আয়োজন করে। গতকাল সকাল থেকে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবসহ বিভিন্ন স্থানে এসব কর্মসূচি পালন করা হয়।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বিভিন্ন ক্ষেত্রে সাফল্য অর্জনের জন্য পাঁচজন নারীকে জাতীয় পর্যায়ে ‘সেরা জয়িতা পুরস্কার-২০২৩’ প্রদান করা হয়। গতকাল জাতীয় প্রেস ক্লাবে নারী দিবস উপলক্ষে মানববন্ধন করেন বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটির নেতা-কর্মীরা। এ সময় তারা নারী নির্যাতন ও হয়রানি সংক্রান্ত অভিযোগগুলোর দ্রুত বিচার নিশ্চিত করার আহ্বান জানান। এতে নারী শ্রমিকদের অধিকার বাস্তবায়নে আট দফা সুপারিশ তুলে ধরা হয়। এদিকে কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে হাই কোর্টের নির্দেশনা যথাযথ বাস্তবায়নের দাবি জানিয়েছে ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার ও গ্রিন বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন নামে দুটি সংগঠন। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে নারী দিবস উপলক্ষে আয়োজিত নারী শ্রমিক সমাবেশ ও র‌্যালিতে এ দাবি জানানো হয়। নারী দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও মোমবাতি প্রজ্বালন করেন নারীরা। ‘আমরাই পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট’-এর উদ্যোগে ও ডায়াকোনিয়ার সহযোগিতায় ১৫তম বারের মতো এ আয়োজন করা হয়। নারীর জন্য প্রতিটি মুহূর্ত নিরাপদ এবং নারীর জীবন বদলের লক্ষ্যে  রাত ১২টা ১ মিনিটে নারী নির্যাতন দূর করতে মোমবাতি প্রজ্বালন করা হয়।

এ ছাড়া গণপরিবহনে নারীর জন্য ৩৫ শতাংশ আসন সংরক্ষণ এবং হয়রানি বন্ধের দাবি জানিয়েছে সেভ দ্য রোড নামে একটি সংগঠন। জাতীয় প্রেস ক্লাবের সামনে নারী দিবস উপলক্ষে আয়োজিত সমাবেশে এ দাবি জানানো হয়। রাজধানীর মিরপুরে একটি হোটেলে জাগো নারী ফাউন্ডেশনও নারী দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর