শনিবার, ৯ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ভারত থেকে বেনাপোল বন্দরে এসেছে ১৪০০ মেট্রিক টন ছোলা

বেনাপোল প্রতিনিধি

পবিত্র রমজান মাস উপলক্ষে দেশের বাজারে মূল্যবৃদ্ধি রোধ ও সংকট নিরসনে ভারত থেকে গত এক সপ্তাহে বেনাপোল বন্দর দিয়ে প্রায় ১৪০০ মেট্রিক টন ছোলা আমদানি করা হয়েছে বলে জানা গেছে। এর মধ্যে সরকারিভাবে টিসিবির আওতায় ৪০০ মেট্রিক টন এবং বাণিজ্যিকভাবে আমদানিকারকরা ১ হাজার ৩ মেট্রিক টন ছোলা আমদানি করেছেন।

বৃহস্পতিবার বিকালে ভারত থেকে ছোলা আমদানির বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল চেকপোস্ট উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা হেমন্ত কুমার সরকার। পাঁচটি চালানের বিপরীতে সরকারি ও বেসরকারি পর্যায়ে গত এক সপ্তাহে ১ হাজার ৪০৩ মেট্রিক টন ছোলা আমদানি করা হয়েছে। এসব ছোলার গুণগতমান নির্ণয় করে তা ছাড় দেওয়া হয়েছে। বাণিজ্যিকভাবে আমদানিকারকদের পাশাপাশি ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)’র আওতায় চার হাজার মেট্রিক টন কাঁচা ছোলা আমদানির  সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে সাধারণ ক্রেতারা বলছেন সরকার সাধারণ ব্যবসায়ীদেরও শুল্কমুক্ত সুবিধায় কাঁচা ছোলা আমদানির সুযোগ দিলেও সে সুযোগের কোনো সুফল পাচ্ছে না  তারা। গত বছর ছোলার কেজি ৭৫ থেকে ৮০ টাকা থাকলেও এবার কোনো কারণ ছাড়া তা বেড়ে ১০০ টাকার উপরে বিক্রি হচ্ছে।

বেনাপোল বন্দর পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম বলেন, পবিত্র রমজান উপলক্ষে ছোলাসহ বিভিন্ন খাদ্যদ্রব্যের আমদানি বেড়েছে। বন্দর থেকে যাতে এসব পণ্য দ্রুত ছাড় হয় সে জন্য কর্তৃপক্ষ কাজ করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর