শিরোনাম
রবিবার, ১০ মার্চ, ২০২৪ ০০:০০ টা

হঠাৎ খুলনাজুড়ে সামাজিক অস্থিরতা

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় বিভিন্ন প্রলোভনে অনৈতিক সম্পর্ক, শিক্ষক-জনপ্রতিনিধির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ পতিতাবৃত্তিতে বাধ্য করা, মানব পাচারসহ সামাজিক অপরাধ উদ্বেগজনকভাবে বেড়েছে। আপত্তিকর ছবি ভিডিও করে ফেসবুকে ছড়িয়ে দেওয়ার ভয়ভীতি দেখিয়ে অনৈতিক কাজে বাধ্য করা ও কখনো পুলিশ, জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসআই) অফিসার বা বিসিএস ক্যাডারের মিথ্যা পরিচয়েও প্রতারণার ঘটনাও ঘটছে। অপরাধ বিশেষজ্ঞ ও মানবাধিকার কর্মীদের দাবি, গড়ে প্রতি মাসেই খুলনায় ২০টির বেশি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। নৈতিক অবক্ষয়, ভোগবিলাসী মনোভাব, পারিবারিক বন্ধনে শিথিলতা সহজেই ফাঁদে পড়ার মতো সামাজিক সংস্কৃতি ব্যাধিতে রূপ নিয়েছে। জানা যায়, সর্বশেষ ৮ মার্চ রাতে খুলনার ডুমুরিয়ায় তরুণীকে ধর্ষণের ঘটনায় ভুক্তভোগীর জবানবন্দি গ্রহণ করেন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-২ এর বিচারক রনক জাহান। ডুমুরিয়া থানার ওসি সুকান্ত কুমার সাহা বলেন, এর আগে আদালতের নির্দেশে স্থানীয় একজন জনপ্রতিনিধির বিরুদ্ধে ওই তরুণীর ভাই বাদী হয়ে থানায় ধর্ষণ ও অপহরণের মামলা করেন। ৬ মার্চ এক ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে খুলনা কলেজিয়েট গার্লস স্কুল অ্যান্ড কেসিসি উইমেন্স কলেজে শিক্ষক প্রদ্যুৎ কুমার ভট্টকে সাময়িক বরখাস্ত করেন স্কুল কর্তৃপক্ষ। একই দিন আপত্তিকর ছবি ভিডিও ফেসবুকে ছড়িয়ে দেওয়ার ভয়ভীতি দেখিয়ে দুই কিশোরীকে পতিতাবৃত্তিতে বাধ্য করার ঘটনায় মানব পাচার চক্রের ছয় সদস্যকে গ্রেফতার করে পুলিশ।

খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক জানান, গানবাজনা, অভিনয়ের প্রলোভন দেখিয়ে দুই কিশোরীর আপত্তিকর ছবি-ভিডিও ধারণ ও পরবর্তীতে তা ফেসবুকে ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে তাদের অনৈতিক কাজে বাধ্য করা হয়। তাদের বাইরের দেশে পাচারের চেষ্টা করছিল চক্রটি। ৩ মার্চ খালিশপুরে লুডু খেলার কথা বলে ডেকে নিয়ে ১০ বছর বয়সী শ্রবণ প্রতিবন্ধী শিশু মেয়ে ও তার বান্ধবীকে ধর্ষণের মামলায় প্রতিবেশী মাহিন্দ্রচালক হিরু মিয়াকে যাবজ্জীবন কারাদন্ড দেন আদালত। ২ মার্চ পুলিশ ও এনএসআই অফিসারের মিথ্যা পরিচয়ে তরুণীদের সঙ্গে অনৈতিক সম্পর্ক ও অর্থ হাতিয়ে নেওয়ার ঘটনায় বিপ্লব বড়াল (৩২) নামে একজনকে গ্রেফতার করে পুলিশ।

এদিকে এ অপরাধের পেছনে নৈতিক অবক্ষয় ও উচ্চাভিলাসী ভোগবিলাসী মনোভাব বড় কারণ বলে মনে করেন অপরাধ বিশেষজ্ঞ সুন্দরবন সরকারি কলেজের মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক প্রকাশ চন্দ্র অধিকারী।

তিনি বলেন, দারিদ্রতা, পাশ্চাত্য সংস্কৃতি, কুরুচিবোধের পাশাপাশি পারিবারিক বন্ধনে শিথিলতায় খুব সহজেই প্রতারণার ফাঁদে পড়ছেন তরুণীরা। এটা সামাজিক সংস্কৃতি ব্যাধিতে রূপ নিয়েছে।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, খুলনার সমন্বয়কারী আইনজীবী মোমিনুল ইসলাম বলেন, মামলার দীর্ঘসূত্রতায় অপরাধ করার পরও অনেকের শাস্তি হয় না। ফলে একই ধরনের প্রতারণা বারবার ঘটছে। অপরাধের পুনরাবৃত্তি যাতে না ঘটে সেজন্য শাস্তি নিশ্চিতসহ সামাজিক-পারিবারিক বন্ধন দৃঢ় করা প্রয়োজন।

সর্বশেষ খবর