শিরোনাম
রবিবার, ১০ মার্চ, ২০২৪ ০০:০০ টা

কোস্টগার্ডের প্রতিষ্ঠাবার্ষিকী পদক পাচ্ছেন ৪০ জন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ কোস্টগার্ডের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ‘স্মার্ট বাংলাদেশ, স্মার্ট কোস্টগার্ড’ এ প্রতিপাদ্য নিয়ে এবার পালিত হচ্ছে প্রতিষ্ঠাবার্ষিকী। বাহিনীতে বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের জন্য এ বছর নির্বাচিত ৪০ জন পাচ্ছেন বাংলাদেশ কোস্টগার্ড পদক (বিসিজিএম) ও প্রেসিডেন্ট কোস্টগার্ড পদক (পিসিজিএম) ও প্রেসিডেন্ট কোস্টগার্ড পদক-সেবা (পিসিজিএমএস)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদকপ্রাপ্তদের মধ্যে পদক প্রদান করবেন। এ উপলক্ষে রাজধানীর আগারগাঁও কোস্টগার্ড সদর দফতরে বর্ণাঢ্য এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। সভাপতিত্ব করবেন বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী। পদকপ্রাপ্তরা হলেন : বাংলাদেশ কোস্টগার্ড পদক (বিসিজিএম)- কমডোর মোহাম্মদ মঈনুল হাসান; ক্যাপ্টেন মোহাম্মদ মনজুর-উল-করিম চৌধুরী; ক্যাপ্টেন ফাইজ উদ্দিন আহমেদ; লে. কমান্ডার মো. রেদোয়ান উল ইসলাম; লে. কমান্ডার আবদুর রহমান; লে. এম হাসান মেহেদী; লে. মাশহাদ্ উদ্দিন নাহিয়ান; লে. কে এম শাফিউল কিঞ্জল; এম তৌহিদুল ইসলাম ও মো. শহিদুজ্জামান।

প্রেসিডেন্ট কোস্টগার্ড পদক (পিসিজিএম)- ক্যাপ্টেন মোহাম্মদ কিবরিয়া হক; কমান্ডার এ কে এম মিজানুর রহমান; লে. কমান্ডার সোহেল মোল্লা; লে. কমান্ডার মো. আশিক আহমেদ; লে. কাজী আল-আমিন; লে. শামস্ সাদেকীন নির্ণয়; লে. কাজী আকিব আরাফাত; এম নজরুল ইসলাম; মো. নাসিফুর রহমান ও মো. আবদুল মান্নান।

বাংলাদেশ কোস্টগার্ড পদক-সেবা (বিসিজিএমএস)- কমডোর (বর্তমানে রিয়ার অ্যাডমিরাল) মোহাম্মদ আনোয়ার হোসেন; ক্যাপ্টেন মোহাম্মদ মোসায়েদ হোসেন; ক্যাপ্টেন মোহাম্মদ শরীফুল হক খান; ক্যাপ্টেন মোহাম্মদ আবদুল কাদের; লে. কমান্ডার কাজী মো. জাহেদুল ইসলাম; অ. সা. লে. এম রোকন উদ্দিন; এম মাহবুব আলম; সজিবুজ্জামান জনি; মো. সিদ্দিকুর রহমান ও এম জাহাঙ্গীর আলম।

প্রেসিডেন্ট কোস্টগার্ড পদক-সেবা (পিসিজিএমএস)- ক্যাপ্টেন (বর্তমানে কমডোর) মোহাম্মদ নাজমুল হাসান; ক্যাপ্টেন মোহাম্মদ হাবিবুল বিল্যাহ; কমান্ডার আবুল হাসনাত মোহাম্মদ শামীম; কমান্ডার আবু তাহের মোহাম্মদ আতিকুল্যাহ; লে. ফারাব্বী সাদিক শুভ; এম জসিম উদ্দিন; মোহাম্মদ শহীদুল ইসলাম; মো. শাহিনুল ইসলাম; মো. ইছানুর রহমান ও মো. কামাল হোসেন চৌধুরী।

উল্লেখ্য, ৭১০ কিমি দীর্ঘ সমুদ্র উপকূলীয় এলাকায় জীবন ও সম্পদ রক্ষাসহ আইনশৃঙ্খলা রক্ষায় ‘গার্ডিয়ান অ্যাট সি’ এই মন্ত্রে দীক্ষিত হয়ে ১৯৯৫ সালে কোস্টগার্ডের যাত্রা শুরু হয়। কোস্টগার্ডের নিরলস প্রচেষ্টায় চট্টগ্রাম বন্দর ঝুঁকিপূর্ণ বন্দরের তালিকা থেকে বের হয়ে একটি নিরাপদ বন্দরে পরিণত হয়েছে। কোস্টগার্ড জন্মলগ্ন থেকে ২০২৩ সাল পর্যন্ত প্রায় ২৫ হাজার ৫৫৯ কোটি টাকার অধিক মূল্যমানের অবৈধ দ্রব্যসামগ্রী আটক করেছে।

এ ছাড়াও সুন্দরবনসহ উপকূলীয় অঞ্চলে বিভিন্ন অপারেশনের মাধ্যমে ৫ হাজার ৪৭৭ জন জলদস্যু/বনদুস্য/ডাকাত আটক এবং ৮০১টি অবৈধ অস্ত্রসহ ৬ হাজার ৬৩৫টি রাউন্ড তাজা গোলা উদ্ধার করে। ২ হাজার ৭৩১ জেলেকে জীবিত উদ্ধার করে।

সর্বশেষ খবর