বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা
ইউপি নির্বাচন

এবার সম্ভাব্য প্রার্থীদের নিয়ে বৈঠক করতে ইসির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

আসন্ন ২২ ইউনিয়ন পরিষদের (ইউপি) সাধারণ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সম্ভাব্য প্রার্থীদের সঙ্গে বৈঠক করতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৮ এপ্রিল ভোট গ্রহণ হবে এসব ইউপিতে। নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান এ-সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছেন

সংশ্লিষ্টদের। এদিকে তফসিল অনুযায়ী ২২ ইউপিতে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৮ মার্চ, মনোনয়নপত্র বাছাই ১ এপ্রিল, আপিল দায়েরের সময় ২ থেকে ৪ এপ্রিল, আপিল নিষ্পত্তি ৫ থেকে ৭ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৮ এপ্রিল। আর প্রতীক বরাদ্দ ৯ এপ্রিল এবং ভোট গ্রহণ ২৮ এপ্রিল। ইসির নির্দেশনায় বলা হয়েছে, ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র দাখিলের পূর্বে সম্ভাব্য প্রার্থীদের নিয়ে একটি বৈঠক অনুষ্ঠান করা যেতে পারে। ওই বৈঠকে মনোনয়নপত্র পূরণ ও এর সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্রাদি, আচরণবিধির বিভিন্ন বিষয়াদি সম্পর্কে ধারণা প্রদান, আচরণবিধি লঙ্ঘনের শাস্তি, বিধিমালার বিধিতে বর্ণিত অপরাধসমূহ এবং অপরাধের দণ্ড সম্পর্কে ধারণা দিতে হবে। সর্বোপরি ওই বৈঠকে সবাইকে সহযোগিতার আহ্বান জানাতে হবে। এ ছাড়া চেয়ারম্যান প্রার্থীদের নির্বাচনি সমুদয় ব্যয় একটি নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্ট থেকে খরচ করতে হবে এবং নির্বাচনি ব্যয়ের রিটার্নের সঙ্গে ব্যাংক বিবরণীও দেওয়ার বিষয়টি জানিয়ে দিতে হবে। এক্ষেত্রে চেয়ারম্যান প্রার্থীদের একটি ভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে, যা মনোনয়নপত্রে উল্লেখ করতে হবে। তবে সংরক্ষিত আসনের সদস্য এবং সাধারণ আসনের সদস্য প্রার্থীদের ব্যাংক অ্যাকাউন্ট খোলার প্রয়োজন হবে না বা নির্বাচনি ব্যয়ের রিটার্ন জমা দিতে হবে না। সম্ভাব্য প্রার্থীদের ওই বৈঠকে সংশ্লিষ্ট জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিনিয়র জেলা নির্বাচন অফিসার/জেলা নির্বাচন অফিসারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত থাকতে পারেন এবং দিকনির্দেশনা দেবেন।

মো. আতিয়ার রহমান জানিয়েছেন, লক্ষ্মীপুর সদরের দক্ষিণ হামছাদী, দালালবাজার, বাঙ্গাখা, লাহারকান্দি ও তেওয়ারীগঞ্জ; দিনাজপুরের বিরল উপজেলার আজিমপুর, ফরক্কাবাদ ও বিরল; রাজশাহীর পুঠিয়ার পুঠিয়া; ভোলার লালমোহনের ধলীগৌরনগর ও লর্ডহার্ডিঞ্জ; পটুয়াখালী সদরের কমলাপুর ও ভুরিয়া; বরগুনার আমতলীর আমতলী; সাতক্ষীরা সদরের আলিপুর; সিলেটের গোয়াইনঘাটের বিছনাকান্দি; বাহ্মণবাড়িয়ার কসবার কুটি; কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলামপুর, ইসলামাবাদ, জালালাবাদ, ঈদগাঁও এবং পোকখালী ইউপিতে আগামী ২৮ এপ্রিল ভোট গ্রহণ হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর