রবিবার, ১৭ মার্চ, ২০২৪ ০০:০০ টা

সৌহার্দের ইফতার জমিয়াতুল ফালাহ মসজিদে

ইমরান এমি, চট্টগ্রাম

সিএনজি চালক থেকে শুরু করে আশপাশে ছোটখাটো ব্যবসায়ী। সবাই ইফতারের সময় ঘনিয়ে এলে চলে আসছেন জমিয়াতুল ফালাহ মসজিদে। ইফতারের আগ মুহূর্ত হলেই চলে আসে হরেক রকম পদে সাজানো ইফতারের প্লেট। একসঙ্গে সৌহার্দপূর্ণ পরিবেশে ইফতারের এ আয়োজন চট্টগ্রামের জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদে। প্রতিদিন এক হাজার মানুষের ইফতার আয়োজন করা হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ইসলামিক ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক বোরহান উদ্দীন মো. আবু আহসান বলেন, ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে পথচারীদের জন্য এই আয়োজন করা হয়। এখানে আমাদের কন্ট্রিবিশন কম, তবে বিভিন্ন শিল্পপতিরা এখানে প্রয়োজনীয় সবকিছু দিচ্ছেন, বিশেষ করে তাঁদের মধ্যে সাবেক মেয়র মনজুর আলম, আবুল খায়ের গ্রুপ অন্যতম। প্রতি বছর রমজানে আমাদের এ আয়োজন করা হয়। এতে আশপাশে রোজাদার, পথচারীসহ নানা শ্রেণির পেশার মানুষ একসঙ্গে বসে ইফতার করেন।

সরেজমিনে দেখা গেছে, আসরের নামাজের কিছু সময় পর সারিবদ্ধভাবে বসতে শুরু করেন রোজাদাররা। মসজিদের স্বেচ্ছাসেবকরা রোজাদারদের মাঝে ইফতার পরিবেশন শুরু করেন। মূলত আসরের নামাজের পর থেকে শুরু হয় ইফতার পরিবেশন। প্রতিটি প্লেটে ৫-৬ জনের ইফতার দেওয়া হয়। এ মসজিদে ইফতার করতে আসা বেশির ভাগই নিম্ন আয়ের মানুষ। এ ছাড়াও পথচারী, আশপাশে ভ্রাম্যমাণ ব্যবসায়ীরাও আসেন ইফতার করতে।

রিকশাচালক নুর হোসেন বলেন, সবার সঙ্গে ইফতার করলে সওয়াব বেশি। এখানে তো কোনো ভেদাভেদ নেই। আমরা গরিব মানুষ, নিজের টাকায় ইফতার কিনে খাওয়া সম্ভব না। যার কারণে যেদিকে থাকি না কেন আসরের পর থেকে আন্দরকিল্লা বা জমিয়াতুল ফালাহর আশপাশে থাকি। এ দুই মসজিদে ইফতার করি সব সময়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর