রবিবার, ১৭ মার্চ, ২০২৪ ০০:০০ টা

সেলিনা হোসেন পাচ্ছেন সমরেশ মজুমদার পুরস্কার ২০২৪

সাংস্কৃতিক প্রতিবেদক

সমরেশ মজুমদার সাহিত্য পুরস্কার-২০২৪ পাচ্ছেন বাংলা একাডেমির সভাপতি ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন। পুরস্কার হিসেবে সেলিনা হোসেনকে প্রদান করা হবে ৫০ হাজার টাকা, ক্রেস্ট ও সম্মাননা স্মারক। জাতীয় প্রেস ক্লাব সভাপতি ও সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে আগামী কাল সোমবার বিকালে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক অনুষ্ঠানের মাধ্যমে সেলিনা হোসেনের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে। সমরেশ মজুমদার মেমোরিয়াল ফাউন্ডেশন ও আবিষ্কার-এর যৌথ উদ্যোগে গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবের মওলানা আকরম খাঁ মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ পুরস্কার ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন পশ্চিমবঙ্গ গিল্ডের সভাপতি ও কথাসাহিত্যিক ত্রিদিব কুমার চট্টোপাধ্যায়, কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়কন্যা দেবলীনা মুখোপাধ্যায় প্রমুখ।

সমরেশ মজুমদারকন্যা দোয়েল মজুমদার ও প্রকাশনা সংস্থা আবিষ্কার-এর স্বত্বাধিকারী দেলোয়ার হাসান।

দোয়েল মজুমদার বলেন, বাংলা ভাষা ও সাহিত্যের ক্ষেত্রে এপার বাংলা-ওপার বাংলার মধ্যে আমরা কোনো পার্থক্য দেখি না। বাংলা ভাষার সমৃদ্ধির ক্ষেত্রে দুই বাংলার সাহিত্যাঙ্গনের সবাইকে একত্রে কাজ করতে হবে।

বর্তমান সরকারের প্রভূত উন্নয়নের প্রসঙ্গ টেনে দোয়েল মজুমদার বলেন, এর আগেও ঢাকায় এসেছি, কিন্তু এবার ঢাকার উন্নয়ন দেখে মনে হচ্ছে এক নতুন ঢাকায় এলাম।

ওপার বাংলায় সমরেশ মজুমদার কথাসাহিত্যিক পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ১ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা স্মারক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর