বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

সামাজিক সমস্যাবিষয়ক গবেষণায় নতুন দিগন্ত

খুলনা বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক, খুলনা

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সামাজিক সমস্যা সম্ভাবনা নিয়ে গবেষণায় নতুন দিগন্ত উন্মোচন করেছে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি)। এরই মধ্যে নগর দূষণ ও প্রতিকারের উপায়, জৈবপ্রযুক্তির মাধ্যমে বর্জ্য থেকে বায়োগ্যাস, দেশি মাছের প্রজাতির সংরক্ষণ, চিংড়ি ভাইরাস, সুন্দরবনে টপডাইং রোগ, লবণাক্ততা ও জলাবদ্ধতা সহিষ্ণু ফসল বৃক্ষরাজির জাত উদ্ভাবন, পানির আর্সেনিক মুক্তকরণ গবেষণা কার্যক্রমে অনেক ক্ষেত্রে সাফল্য অর্জিত হয়েছে। এ ছাড়া সুন্দরবনসহ এতদাঞ্চলের প্রাকৃতিক সম্পদের ওপর গবেষণার কয়েকটি ক্ষেত্রে গবেষকরা সাফল্যের দ্বারপ্রান্তে পৌঁছেছে। খুবি উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন জানান, স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে গবেষণা কার্যক্রমে গুরুত্ব দেওয়া হচ্ছে। জ্ঞান-বিজ্ঞানের নতুন নতুন শাখার সময়োপযোগী বিষয় যা মানব কল্যাণে এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে তা প্রবর্তন করা এ বিশ্ববিদ্যালয়ের অন্যতম লক্ষ্য।

বিশ্ববিদ্যালয়ের রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার সূত্র জানায়, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম খুলনা বিশ্ববিদ্যালয়ে নিজস্ব গবেষণা তহবিল ‘রিসার্চ ইনডোমেন্ট ফান্ড’ গঠন করা হয়েছে। প্রণয়ন করা হয়েছে নিজস্ব রিসার্চ স্ট্র্যাটেজি প্ল্যান। গত এক বছরে ১২৬৬টি গবেষণা নিবন্ধ প্রকাশ করা হয়েছে, যা এ যাবৎকালের সর্বোচ্চ। বিশ্ববিদ্যালয়ের নবীন-প্রবীণ গবেষকদের গবেষণায় আগ্রহী করে তুলতে গবেষণা অনুদান বৃদ্ধি করা হয়। ২০০০-০১ অর্থবছরে বিশ্ববিদ্যালয়ের অনুকূলে গবেষণা বরাদ্দ ছিল ৫ লাখ ৭৬ হাজার টাকা। যা ২০২৩-২৪ অর্থবছরে ৫.৫ কোটি টাকায় উন্নীত করা হয়েছে। এবারই প্রথম মাঠ গবেষণায় ৫টি ডিসিপ্লিনকে ৫৫ লাখ ৫ হাজার টাকা বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে।

এক বছরে পিএইচডি প্রোগ্রামে রেকর্ড সংখ্যক ৮৫ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। কেন্দ্রীয় গবেষণাগার ও প্রত্যেক ডিসিপ্লিনের গবেষণাগারে আন্তর্জাতিক মানের যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে।

খুবি উপাচার্য আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের গবেষণার অগ্রযাত্রায় শিক্ষক-শিক্ষার্থীদের ভূমিকা অগ্রগণ্য। তারা গবেষণামুখী হওয়ায় গবেষণা নিবন্ধ প্রকাশের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়কে একটি রিসার্চ ফোকাসড ও স্মার্ট ইউনিভার্সিটি হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রত্যাশা করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর