বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

জাবিতে বিভাগ উন্নয়ন ফি আদায়ের সিদ্ধান্ত প্রতিবাদে বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ‘বিভাগ উন্নয়ন ফি’ আদায় বন্ধ ঘোষণা করেছিল কর্তৃপক্ষ। কিন্তু এবার স্নাতক প্রথম বর্ষে ভর্তিচ্ছুদের কাছ থেকে পুনরায় বিভাগ উন্নয়ন ফি বাবদ জনপ্রতি ৬ হাজার টাকা আদায়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ ফি সরাসরি ‘বিভাগ উন্নয়ন ফি’ নামে না নিয়ে ‘শিক্ষার্থী কল্যাণ ফি’ নামে আদায় করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা অফিস। বিষয়টি জানাজানি হলে তীব্র ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। এর প্রতিবাদ জানিয়ে গতকাল দুপুরে বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্ল্যাটফরম ‘জাহাঙ্গীরনগর বাঁচাও আন্দোলন’। মিছিলটি মুরাদ চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের কয়েকটি সড়ক ঘুরে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

জানা যায়, ২০১৯ সালে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কাছ থেকে বিভাগ উন্নয়ন ফি (এককালীন) নেওয়া বন্ধ ঘোষণা করেন জাবির তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। এরপর বিশ্ববিদ্যালয়ের বিগত চার শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের আলাদাভাবে কোনো বিভাগ উন্নয়ন ফি দিতে হয়নি। কিন্তু ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে স্নাতক প্রথম বর্ষ শ্রেণিতে ভর্তি ফির সঙ্গে নতুন করে বিভাগ উন্নয়ন ফি আদায়ের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন; যা ‘শিক্ষার্থী কল্যাণ ফি’ হিসেবে ৬ হাজার টাকা করে আদায় করা হবে। এতে কোনো শিক্ষার্থীকে ভর্তি হওয়ার সময় সর্বমোট ১৪ হাজার টাকার বেশি টাকা দিতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিচালনা কমিটির সদস্যসচিব ও ডেপুটি রেজিস্ট্রার সৈয়দ মোহাম্মদ আলী রেজা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নতুন নিয়ম অনুযায়ী ভর্তি পরীক্ষার ৪০ শতাংশ টাকা বিশ্ববিদ্যালয়ের ফান্ডে রাখতে হবে। এজন্য এ বছর থেকে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে এককালীন ৬ হাজার টাকা করে শিক্ষার্থী কল্যাণ ফি হিসেবে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এ টাকা শিক্ষার্থীদের কল্যাণে ব্যয় করবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর