শুক্রবার, ২২ মার্চ, ২০২৪ ০০:০০ টা

জ্বালানি খাতের সবুজ রূপান্তর ত্বরান্বিত করার তাগিদ

জলবায়ু মোকাবিলায় সুইডিশ রাজকন্যা ভিক্টোরিয়ার দৃঢ় প্রতিশ্রুতি বিশ্বব্যাপী সমাদৃত

নিজস্ব প্রতিবেদক

সুইডেনের রাজকন্যা এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত ভিক্টোরিয়া বাংলাদেশের জ্বালানি খাতের সবুজ রূপান্তর শীর্ষক সংলাপে যোগ দেন। ইউএনডিপি ও সুইডেন দূতাবাসের যৌথ উদ্যোগে গতকাল ঢাকায় আয়োজিত হয়, ‘বাংলাদেশের জ্বালানি খাতের সবুজ রূপান্তর ত্বরান্বিত করা : টেকসই আগামীর জন্য সরকারি-বেসরকারি-উন্নয়ন সহযোগিতা’ শীর্ষক সংলাপ। এতে সরকারি, বেসরকারি ও উন্নয়ন সংস্থার প্রধান অংশীদাররা উপস্থিত ছিলেন।

ইউএনডিপি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, টেকসই উন্নয়ন, দারিদ্র্য দূরীকরণ এবং জলবায়ু মোকাবিলার কর্মকাণ্ডের বিষয়ে সুইডিশ রাজকন্যা ভিক্টোরিয়ার দৃঢ় প্রতিশ্রুতি দুনিয়াব্যাপী সমাদৃত। তিনি গত বছরের অক্টোবর থেকে এসডিজির পক্ষে বৈশ্বিক জনমত তৈরির উদ্দেশ্যে ইউএনডিপির শুভেচ্ছা দূত হিসেবে কাজ করে আসছেন। সংলাপে সুইডিশ রাজকন্যার এই উপস্থিতি পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবিলায় বৈশ্বিক সহযোগিতার গুরুত্বকে আরও জোরদার করে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও বৈদেশিক বাণিজ্য বিষয়ক সুইডিশ মন্ত্রী ইয়োহান ফরশেল, জাতিসংঘের সহকারী মহাসচিব এবং ইউএনডিপির এক্সটারনাল রিলেশনস ও অ্যাডভোকেসি পরিচালক উলরিকা মদির এবং ‘এসবিকে টেক ভেঞ্চারস’-এর প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবিরসহ অন্যান্য প্যানেলিস্টরা জ্বালানি খাতে সবুজ রূপান্তরের জন্য চালিকা শক্তি, চ্যালেঞ্জ ও কৌশলগুলো নিয়ে আলোচনা করেন।

সালমান এফ রহমান বলেন, ‘বাংলাদেশে সর্বোচ্চ সংখ্যক স্বীকৃত পরিবেশবান্ধব পোশাক কারখানা রয়েছে। আর এতেই স্পষ্ট হয় আমাদের বিনিয়োগে টেকসই পরিবেশ এবং নিরাপত্তাকে কতখানি গুরুত্ব দেওয়া হয়।

অন্যদের মধ্যে, সরকার ও উন্নয়ন অংশীদারদের প্রতিনিধিদের সঙ্গে এইচএন্ডএম, গ্রামীণফোন, এরিকসন, ম্যারিকো, ইউনিলিভার, ভলভো, অ্যাটলাস কপকো এবং স্ক্যানিয়ার মতো বিভিন্ন বেসরকারি খাতের কোম্পানির প্রতিনিধিরাও এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর