শনিবার, ২৩ মার্চ, ২০২৪ ০০:০০ টা

পুরান ঢাকার ইফতারের টানে আইসিসিবিতে ভিড় বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

পুরান ঢাকার ইফতারের টানে আইসিসিবিতে ভিড় বাড়ছে

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) জমে উঠেছে ‘পুরান ঢাকার ইফতার বাজার’। ঐতিহ্যবাহী বাহারি ইফতারের টানে প্রতিদিনই বাড়ছে ভিড়। খিলক্ষেত, কুড়িল, বসুন্ধরা আবাসিক এলাকা, নিকুঞ্জ, বারিধারার মতো আশপাশের এলাকা ছাড়াও উত্তরা-আজমপুর থেকেও মানুষ ছুটে আসছে আইসিসিবিতে। ধুলাবালিমুক্ত শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে ঘুরে ঘুরে ইফতার কিনে ফিরছেন বাসায়। অনেকে পরিবারসহ এসে আইসিসিবির ডাইনিংয়ে বসেই ইফতার করে নিচ্ছেন। গতকাল বিকালে আইসিসিবির পুষ্পাঞ্জলি (৫ নম্বর) হল ঘুরে দেখা যায়, বিভিন্ন স্টলে পাশাপাশি সাজিয়ে রাখা হয়েছে খাসির আস্ত লেগরোস্ট, গরুর নানা ধরনের ভুনা, আচারি গোস্ত, হান্ডি কাবাব, চিকেন তান্দুরি, হরেক রকম নান, বিরিয়ানি, হালিম, রুমালি রুটি, কারি আইটেম, রসমালাই, ছানা জিলাপি, মালাই জর্দা, রেশমি জিলাপি, টিলার জিলাপিসহ শত শত লোভনীয় ইফতারসামগ্রী। ধোঁয়া উড়ছে কাবাবসহ মাংসের আইটেমগুলো থেকে। ইফতারির পসরা সাজিয়ে বসেছে আইসিসিবি হেরিটেজ রেস্টুরেন্ট, হাবিবি ফল বাজার ফ্রেশ জুস, মাস্টার শেফ সুবরাত আলী ক্যাটারিং সার্ভিস, জসিম উদ্দীন ক্যাটারিং, রসুই ঘর, নাজিলাস কিচেন অ্যান্ড ক্যাটারিং, প্রিমিয়ার ক্যাটারিংসহ বিভিন্ন প্রতিষ্ঠান। ব্যবসায়ীরা জানান, ইফতার কিনতে বিকাল ৩টা থেকেই মানুষ আসতে শুরু করে। সন্ধ্যার দিকে ভিড় অনেক বেড়ে যায়। ইদানীং অনেক মানুষ পরিবার নিয়ে এখানে চলে আসছেন ইফতার করতে। এখানে শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে বসে ইফতার করার সুন্দর ব্যবস্থা আছে। এদিকে পুষ্পাঞ্জলি হলের বাইরেই দেখা যায় আইসিসিবি হেরিটেজ রেস্টুরেন্টের কিচেন। সেখান থেকে রান্না করে গরম গরম ইফতার সরবরাহ করা হচ্ছে ক্রেতাদের। ধুলাবালিমুক্ত এবং স্বাস্থ্যকর পরিবেশে নানারকম ঢাকাই ইফতারির পাশাপাশি দেশসেরা শেফদের রেসিপি মিলছে এই ইফতার বাজারে।

গতকাল উত্তরা ১৪ নম্বর এলাকা থেকে পরিবারের চার সদস্যসহ আইসিসিবিতে আসেন ফখরুদ্দিন মোল্লা। সেখানেই ইফতার সারেন। ফখরুদ্দিন মোল্লা বলেন, পুরান ঢাকার ইফতারের গল্প ছোটবেলা থেকেই শুনে আসছি। আগে হাতিরপুলে থাকার সময় মাঝে-মধ্যে চকবাজার গিয়ে কিনে আনতাম। চার বছর আগে উত্তরায় বাসা নেওয়ার পর থেকে আর যাওয়া হয় না। তবে আইসিসিবিতে আসছি নিয়মিত। কখনো ইফতার কিনে নিয়ে যাই। ছুটির দিনে পরিবার নিয়ে এসে এখানেই ইফতার করি।

আইসিসিবি কর্তৃপক্ষ জানান, নতুন ঢাকার বাসিন্দাদের পুরান ঢাকার ঐতিহ্যবাহী ইফতারির স্বাদ দিতে প্রতি বছর এ আয়োজন করা হচ্ছে। নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাবারের নিশ্চয়তা দিতে সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে। মান যাচাই ছাড়া এখানে কোনো খাবার বিক্রি করতে দেওয়া হয় না। ৩০০ ফুট সড়কের পাশে হওয়ায় যানজট এড়িয়ে সহজেই ক্রেতারা এসে ইফতার কিনে নিয়ে যাচ্ছেন। পর্যাপ্ত গাড়ি পার্কিং সুবিধা থাকায় অনেকে গাড়ি রেখে ইফতার করছেন এখানে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর