রবিবার, ২৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

বিড়ালের নিরাপদ আশ্রয় ‘মিউ ইয়র্ক’

দিনাজপুর প্রতিনিধি

বিড়ালের নিরাপদ আশ্রয় ‘মিউ ইয়র্ক’

দিনাজপুরে কফিশপের পাশে গড়ে তোলা হয়েছে বিড়ালের নিরাপদ আশ্রয়স্থল। নাম দেওয়া হয়েছে মিউ ইয়র্ক। এ প্রতিষ্ঠানে রাস্তায় আহত বিড়ালের চিকিৎসা দেওয়া হয়। নেওয়া হয় দত্তক।

জেলা শহরের চারুবাবুর মোড়ে মিউ ইয়র্ক কফিশপে গেলে দেখা যাবে আলাদা এক রুমে সারি সারি সাজানো বিড়ালদের থাকার ঘর। রয়েছে বিড়ালদের দোলনা ও চেয়ার। দৃষ্টিনন্দন আদলে সাজানো রুমটি শুধুই বিড়ালদের বিলাসবহুল জীবন-যাপনের জন্য। এখানে বিড়ালকে সময়মতো খাবার দেওয়া হয়। স্বাস্থ্যের প্রতি খেয়ালও রাখা হয়। মিউ ইয়র্ক উদ্বোধন করা হয় চলতি মাসে। এখানে ২০টির বেশি দেশি-বিদেশি বিড়াল রয়েছে। স্থানীয়ভাবে এই প্রথম কোনো কফিশপের সঙ্গে বিড়ালদের বসবাস। প্রাণীর প্রতি ভালোবাসার জায়গা থেকে এমন উদ্যোগ নেওয়া হয় বলে জানান স্বত্বাধিকারী মাহারাজ মুনজারিন আল মতি (টিমান)। তিনি জানান, আমাদের চারপাশে অনেক অভুক্ত বিড়াল ঘোরাফেরা করে। প্রয়োজনীয় পরিচর্যা ও খাবারের অভাবে কষ্টে দিন যাপন করে। এখানে বিড়ালের পরিচর্যা করা হয়। সময়মতো খাবার দেওয়া হয়। অসুস্থ বিড়ালের দেওয়া হয় চিকিৎসা। বিড়াল দত্তক দেওয়া- নেওয়ারও ব্যবস্থা আছে এখানে।

মিউ ইয়র্ক কেট ক্যাফের ম্যানেজার ও ক্যাট ইনচার্জ বিলাশ দাস জানান, মিউ ইয়র্ক বিড়াল থিমের একটি কফিশপ। এখানে বিদেশি বিড়ালও আছে। যে কেউ এসব বিড়াল কোলে নিতে পারবেন, আদর করতে পারবেন। বিড়ালের চিকিৎসা থেকে সবকিছু পাওয়া যায়। কফিশপে আসা হাসমিন লুনাসহ কয়েকজন বলেন, উত্তরবঙ্গে সম্ভবত এটিই প্রথম কোনো কফি হাউসের সঙ্গে বিড়ালের বসবাস।

মিউইয়র্কের উদ্যোক্তা মাহারাজ মুনজারিন আল মতি (টিমান) দিনাজপুর শহরের পাটুয়াপাড়া এলাকার বাসিন্দা। ছোটবেলা থেকেই বিড়াল পালনের প্রতি তার শখ। ঢাকায় পড়ালেখা শেষ করে দিনাজপুরে এসে ব্যবসায়িক উদ্যোগের পাশাপাশি প্রতিবেশী বিলাশ নামে আরেক যুবকের সহযোগিতায় শখকে পূর্ণতা দিতে গড়ে তুলেছেন বিড়ালদের নিরাপদ এ আশ্রয়স্থল। নাম দিয়েছেন মিউইয়র্ক।

 

সর্বশেষ খবর