রবিবার, ২৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ঈদে পাঞ্জাবির ভিড়ে সিকোয়েন্স

নিজস্ব প্রতিবেদক

ঈদে পাঞ্জাবির ভিড়ে সিকোয়েন্স

প্রতি বছরের মতো ঈদ সামনে রেখে এবারও নানা ধরনের পাঞ্জাবি নিয়ে এসেছে রাজধানীর ফ্যাশন হাউস ও বিপণিবিতানগুলো। কাটছাঁট, রং আর আছে বৈচিত্র্যের ছোঁয়া। তরুণদের সবচেয়ে বেশি আগ্রহ এবার সিকোয়েন্স পাঞ্জাবিতে। তবে আবহাওয়া বিবেচনায় সুতি পাঞ্জাবিতেও ঝোঁক রয়েছে অনেকের।

বেইলি রোডের বিভিন্ন ফ্যাশন আউটলেটে গিয়ে দেখা যায়- বাহারি নকশার নানা পাঞ্জাবিতে সমৃদ্ধ হাউসগুলো। বড়দের পাশাপাশি ছোটদের পাঞ্জাবিও সাজানো রয়েছে থরে থরে। মূলত রমজানের শুরুতে মেয়েদের পোশাকের চাপ থাকলেও ছেলেরা শপিং শুরু করেন ১৫ রোজার পর থেকেই। এবারও তার ব্যতিক্রম হয়নি বলে জানান বিক্রেতারা।

মৌচাকের ফরচুন শপিং মলের ফ্যাশন হাউস ব্লুজের আলি হোসেন জানান, সবচেয়ে বেশি চলছে এবার সিকোয়েন্স পাঞ্জাবি। আর কটন, বোম্বে ফেব্রিক্স, ম্যাগনেট ফেব্রিক্স, ডিজিটাল প্রিন্টের পাঞ্জাবিগুলোও ভালো চলছে। আবার অনেকেই পার্টি টাইপের পাঞ্জাবি পরতে চায়। তাদের জন্য রয়েছে স্টোনের কাজ করা সিকোয়েন্স পাঞ্জাবি। অনেকে কফ হাতা চায়। আবার কাবলি পাঞ্জাবিরও চাহিদা রয়েছে বছরজুড়েই।

ঈদ ঘিরে গত শুক্রবার থেকে মূল চাহিদা শুরু হয়েছে বলে বিক্রেতারা জানান। বিকাল ঘনিয়ে আসতেই দেখা যায় ক্রেতারাও আসতে শুরু করেছেন। দর্জিবাড়ির মালিবাগ শাখার বিক্রয়কর্মী জামাল বলেন, এবার মূলত সিকোয়েন্স পাঞ্জাবির প্রতি আগ্রহ বেশি তরুণ ক্রেতাদের। পাঞ্জাবিতে রয়েছে ট্রেন্ডি ফিট, ফরমাল এবং ক্যাজুয়াল ফিটিং। আমাদের ৪৭টি ব্রাঞ্চ রয়েছে সারা দেশে।

ক্রেতা শরিফুল বলছিলেন, ‘আমি ঈদের আগে সব সময়ই এখানে আসি।’ কেন এত আগে কেনাকাটা- প্রশ্নের জবাবে ওই ক্রেতা বললেন, ‘ঈদ যখন আরও এগিয়ে আসবে তখন এখানে অনেক ভিড় হয়। তাই ভিড় এড়াতে আগেভাগে কেনাকাটা সারি। এতেই স্বাচ্ছন্দ্য বোধ করি। রঙিন আর স্টাইলিস্ট পাঞ্জাবিই বেশি পছন্দের। লম্বা ও খাটো-দুই ধরনেরই পাঞ্জাবি আছে এখানে।’

মৌচাক মার্কেটের বিক্রয়কর্মী সাজেদুল ইসলাম তরুণ এবং বয়স্কদের পছন্দের তারতম্যের বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, এবার গরমের মধ্যে ঈদ পড়েছে। এখন যেসব তরুণ ক্রেতা আসছেন তারা খুঁজছেন সিকোয়েন্স সুতির মধ্যে গর্জিয়াস পাঞ্জাবি। তবে আমাদের পাঞ্জাবি প্রধানত হয় সিনথেটিকের মধ্যে। আর বয়স্ক ক্রেতারা সুতির পাঞ্জাবিতে সাধারণত কলারে স্টোন পছন্দ করেন।

ঈদ সামনে রেখে দেশীয় ফ্যাশন হাউসগুলো সাজানো হয়েছে রংবেরঙের বাহারি ডিজাইনের পাঞ্জাবিতে। পোশাককে আরামদায়ক করতে সুতি, খাদি, মটকা, সিল্ক, অ্যান্ডি সিল্ক, প্রিন্স সামসী, কুশান, কাসিস, খানশা, শাহজাদা আদি, জয়শ্রী সিল্ক, অ্যান্ডি কটন, কটন ভয়েলসহ নানা ধরনের কাপড়ে তৈরি হয়েছে এবারের ঈদের পাঞ্জাবি।

রিয়ান্স এক্সক্লুসিভ ফ্যাশনসের বিক্রয়কর্মী নয়ন জানান, এবার চলেছে সিকোয়েন্স আর সিকোয়েন্স। এই পাঞ্জাবির বৈশিষ্ট্য হচ্ছে পুরো পাঞ্জাবি জুড়ে বৈচিত্র্যময় এবং পাথরের কাজ। এ ছাড়াও ক্রেতাদের আগ্রহ রয়েছে চিকেন কারি পাঞ্জাবিতে। ভারতীয় কালেকশনগুলোও অনেকেই চায়। তবে প্রতিবারের মতো এবারও দেশীয় পাঞ্জাবিতে ঝুঁকছে ছেলেরা।

সারা দেশে ২৫টি আউটলেট রয়েছে ফ্যাশন হাউস রঙ বাংলাদেশ-এর। এখানকার প্রোপাইটার কাম চিফ ডিজাইনার বিপ্লব সাহা বলেন, ঈদ আসলে তিন দিনের ইভেন্ট। আবার সকাল বিকাল রাত অনুযায়ীও অনেকে পাঞ্জাবি পরেন। পাঞ্জাবিতে সব সময় কটন ও খাদি বেশি চলে। পরিবারে সবাই একরকম পাঞ্জাবি পরতে চায়। এটা হতে পারে বাবা-ছেলে বা যৌথ পরিবার হলে সবাই।

এবারে ঈদের পাঞ্জাবিতে রঙের প্রাধান্য পেয়েছে লাল, সাদা, নীল, খয়েরি, কমলা, কালো, ছাই, হালকা সবুজ, বেগুনিসহ বিভিন্ন রং। খাটো ঝুল, সেমি লং কিংবা লং পাঞ্জাবির ফ্যাশন চলছে এ বছরও। শেরওয়ানি কলারের মধ্যে সুতার কাজ ও বুকে সুতার কাজের ভিতরে কাঠের ও স্টোনের বোতাম চলছে বেশ। অ্যাপ্লিক, বাটিক, ব্লক পেইন্ট, এমব্রয়ডারি, সুতার কাজসহ সব ধরনের কাজ করা পাঞ্জাবি বিক্রি হচ্ছে ভালো। কিছু পাঞ্জাবিতে রয়েছে মেয়েদের পোশাকের মতো চুমকি, পুঁতি ও জরির সুতোর কাজ। এ ছাড়া স্ট্রাইপ ও চেক তাঁতের কাপড়ের প্লেইন ও প্রিন্টের পাঞ্জাবিও রয়েছে অনেকের পছন্দের তালিকায়। এ ছাড়া হাতা, গলায় ও বোতাম ধরে হালকা কাজ করা পাঞ্জাবিও রয়েছে বাজারে।

রাজধানীর ইজি, অঞ্জন’স, প্লাস পয়েন্ট, কে-ক্র্যাফট, সাদাকালো, রঙ বাংলাদেশ, বিশ্ব রঙ, ডিমান্ড, দেশি দশ, ক্যাটস আই, ইয়েলো, এক্সটেসি, আড়ং ফ্যাশন হাউসগুলোয় ঈদের পাঞ্জাবি কালেকশন চোখে পড়ার মতো। আর দেশীয় পোশাক বাছাইয়ে আজিজ সুপার মার্কেটের কোনো জুড়ি নেই। ঈদ উপলক্ষে ফ্যাশন হাউসগুলোয় বাহারি রঙের পাঞ্জাবি দৃষ্টি কাড়ছে ক্রেতাদের। এখানে অপেক্ষাকৃত সাশ্রয়ী দামে মিলবে পছন্দের পাঞ্জাবি। এ ছাড়া পাঞ্জাবি পাবেন পীর ইয়ামেনি মার্কেট, নিউমার্কেট, এলিফ্যান্ট রোড, মালিবাগ, মৌচাক, সদরঘাট, গুলিস্তানসহ রাজধানীর যে কোনো মার্কেটে।

সর্বশেষ খবর