সোমবার, ২৫ মার্চ, ২০২৪ ০০:০০ টা

প্রথম দিন অগ্রিম টিকিট নিলেন ৩১ হাজার রেলযাত্রী

নিজস্ব প্রতিবেদক

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রেলওয়ের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। গতকাল সকাল ৮টা থেকে শুরু হয় রেলের পশ্চিমাঞ্চলের টিকিট। ৩ এপ্রিলের রেলযাত্রীদের জন্য এ টিকিট বিক্রি হয়। এরপর দুপুর ২টা থেকে শুরু হয় পূর্বাঞ্চলের বিভিন্ন ট্রেনের টিকিট বিক্রি। প্রথম দিন পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল মিলে ৩১ হাজার ১৭৭টি টিকিট বিক্রি হয়েছে। এর মধ্যে পূর্বাঞ্চলের প্রায় ১৬ হাজার এবং পশ্চিমাঞ্চলের ১৫ হাজারের কিছু বেশি টিকিট রয়েছে। কমলাপুর রেলস্টেশনের স্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার বলেন, টিকিট ক্রয়ের জন্য ওয়েবসাইটে ১৫ লাখ হিট হয়েছে। শতভাগ টিকিট অনলাইনে দেওয়া হচ্ছে। কাউন্টার থেকে কোনো টিকিট প্রিন্ট করা হচ্ছে না। এবারই প্রথম ওটিপি সিস্টেম চালু করা হয়েছে, টিকিট যার ভ্রমণ তার নিশ্চিত করতে। দুই পর্যায়ে ঢাকা থেকে ছেড়ে যাওয়া আন্তনগর ৪২ জোড়া ট্রেনের টিকিট অগ্রিম বিক্রি করা হচ্ছে। ঈদযাত্রার অগ্রিম টিকিট এবার সহজ ডটকমের পাশাপাশি বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট, রেল সেবা অ্যাপ অনলাইন প্ল্যাটফরম থেকেও সংগ্রহ করা যাচ্ছে।

একজন সর্বোচ্চ চারটি টিকিট অনলাইনে কিনতে পারছেন। এ ছাড়া যাত্রী চাহিদা বিবেচনায় ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিট কাউন্টার থেকে বিক্রি করা হবে।

অগ্রিম টিকিট বিক্রির দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান সহজ ডটকমের জনৈক কর্মকর্তা জানান, প্রতিদিন পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল মিলে মোট ৩১ হাজার ১৭৭টি টিকিট বিক্রি হয়। এর মধ্যে পূর্বাঞ্চলের প্রায় ১৬ হাজার এবং পশ্চিমাঞ্চলের ১৫ হাজারের কিছু বেশি টিকিট রয়েছে। তিনি বলেন, পশ্চিমাঞ্চলের রংপুর, দিনাজপুর, পঞ্চগড়, চিলাহাটি, কুড়িগ্রামসহ বিভিন্ন এলাকার ট্রেনের টিকিটের জন্য চাপ ছিল বেশি। পূর্বাঞ্চলের ট্রেনের টিকিট গত রাতেও পাওয়া গেছে অনলাইনে। 

আজ ৪ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে। ঈদ উপলক্ষে বাড়ি ফেরার টিকিট বিক্রি চলবে আগামী ৩০ মার্চ পর্যন্ত। শেষ দিনে ৯ এপ্রিলের টিকিট পাওয়া যাবে। এ ছাড়া ঈদ শেষে ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ৩ এপ্রিল থেকে। এদিন ১৩ এপ্রিলের টিকিট পাওয়া যাবে। ফিরতি টিকিট বিক্রি চলবে ৯ এপ্রিল পর্যন্ত। ৯ এপ্রিল ১৯ এপ্রিলের ফিরতি টিকিট বিক্রি হবে।

সর্বশেষ খবর