সোমবার, ২৫ মার্চ, ২০২৪ ০০:০০ টা

চতুর্থ দফায় ১১৮ শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

চতুর্থ দফায় আরও ১১৮ শহীদ বুদ্ধিজীবীর তালিকা প্রকাশ করেছে সরকার। এ নিয়ে মোট ৫৬০ জন শহীদ বুদ্ধিজীবীর নাম যুক্ত হলো সরকারের তালিকায়। গতকাল মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তালিকা প্রকাশ করেন। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ইশরাত চৌধুরী সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। তালিকায় বিশেষ বিবেচনায় ঢাবির নাম মধুর ক্যান্টিনের স্বত্বাধিকারী ‘মধু দা’কে তালিকায় রেখেছে সরকার।

মন্ত্রী মোজাম্মেল হক বলেন, আমরা এ তালিকা গেজেট প্রকাশের জন্য পাঠিয়ে দেব। গেজেট প্রকাশের পর তা ওয়েবসাইটে পাওয়া যাবে। শহীদ বুদ্ধিজীবী তালিকায় তিনজন সাহিত্যিক, একজন বিজ্ঞানী, একজন চিত্রশিল্পী, ৫৪ জন শিক্ষক, চারজন আইনজীবী, ১৩ জন চিকিৎসক, তিনজন প্রকৌশলী, আটজন সরকারি ও বেসরকারি কর্মচারী, ৯ জন রাজনীতিক, ১৩ জন সমাজসেবী রয়েছেন।

মন্ত্রী বলেন, কমিটির সুপারিশ অনুযায়ী চতুর্থ দফায় ১১৮ জন নতুন শহীদ বুদ্ধিজীবীর নাম প্রকাশ করা হলো। এ তালিকা প্রকাশ অব্যাহত থাকবে। ১৪ ডিসেম্বরের আগে চূড়ান্ত তালিকা ঘোষণা করা হবে।

এদিকে রাষ্ট্রভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা আন্দোলনের সঙ্গে জড়িতদের বিভিন্নভাবে সহযোগিতার কারণে বিশেষ বিবেচনায় মধুর ক্যান্টিনের ‘মধু দা’কে বুদ্ধিজীবীর তালিকায় রাখা হয়েছে। এ বিষয়ে মন্ত্রী মোজাম্মেল হক বলেন, উনি এমন এক ব্যক্তি ছিলেন শিক্ষকও না, গবেষকও না, শিল্পীও না। কিন্তু সবাই তাকে চেনেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলন, দেশের স্বাধীনতা ও রাষ্ট্রভাষা আন্দোলন সবখানে উনার অন্যন্য ভূমিকা ছিল। সেই হিসাবে বিশেষ বিবেচনায় অন্তর্ভুক্ত করা হয়েছে। সেই ২৩ বছরে যত নেতা, যত কর্মী দেশের জন্য আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন তাদের সহযোগিতা করেছেন, উদ্বুদ্ধ করেছেন, বিনা পয়সায় চা খাইয়েছেন। এ কারণে একটা ব্যতিক্রম। আমরা মধু দা ছাড়া কোনো ব্যক্তিক্রম করি নাই। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, শহীদ বুদ্ধিজীবীর ক্ষেত্রে রাষ্ট্রীয় সম্মান, স্বীকৃতি, সনদ প্রদান এবং তার নাম গেজেট প্রকাশ করা হয়। কিন্তু শহীদ বুদ্ধিজীবীদের পরিবার কোনো ভাতা রাষ্ট্র থেকে পায় না, কোনো আর্থিক সুবিধা তারা পায় না।

সর্বশেষ খবর