মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪ ০০:০০ টা
আলোচনা সভা

২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি প্রদানের দাবি

নিজস্ব প্রতিবেদক

১৯৭১ সালের গণহত্যার স্বীকৃতি আদায় করতে বিশ্বব্যাপী জনমত সৃষ্টির লক্ষ্যে গণমাধ্যমসহ সবাইকে ঐক্যবদ্ধ হয়ে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন বক্তারা। সেই সঙ্গে ২৫ মার্চ দিনটিকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ হিসেবে স্বীকৃতি প্রদানের দাবি জানান। গতকাল গণহত্যা দিবস স্মরণে জাতীয় প্রেস ক্লাব আয়োজিত ‘১৯৭১ এর গণহত্যা ও বিশ্ব স্বীকৃতি’ শীর্ষক আলোচনা সভার বক্তারা এ দাবি জানান।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সংসদ সদস্য ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা শাহজাহান খান। বিশেষ অতিথি ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বক্তব্য রাখেন- জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম প্রমুখ।

বিএফইউজের সাবেক মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া ও জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির কর্মকর্তা ও সিনিয়র সদস্যরা।

শাহজাহান খান বলেন, ২৫ মার্চের গণহত্যা জাতীয় স্বীকৃতি পেতে ৪৭ বছর লেগেছে, যা অত্যন্ত দুঃখজনক। কালরাতের সেই গণহত্যার জাতীয় স্বীকৃতি মিললেও আজও আন্তর্জাতিক স্বীকৃতি মেলেনি। সে জন্য দেশের সাংবাদিক সমাজকে মুক্তিযুদ্ধের সময়ের গণহত্যার ইতিহাসকে আরও বেশি করে তুলে ধরতে হবে।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, ২৫ মার্চের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য তথ্য-উপাত্তসহ নতুন প্রজন্মের কাছে জোরালোভাবে তুলে ধরতে হবে।

সভাপতি ফরিদা ইয়াসমিন এমপি বলেন, আন্তর্জাতিকভাবে গণহত্যাকে যেভাবে সংজ্ঞায়িত করা হয় তার প্রতিটি মানদণ্ডে ২৫ মার্চের গণহত্যা আন্তর্জাতিক স্বীকৃতির দাবি রাখে। এ দাবির সঙ্গে সাংবাদিক সমাজ একাত্মতা প্রকাশ করছে।

সর্বশেষ খবর