বুধবার, ২৭ মার্চ, ২০২৪ ০০:০০ টা

নিমেষেই শেষ পশ্চিমাঞ্চল ট্রেনের টিকিট

আধা ঘণ্টায় ৯৫ লাখ হিট

নিজস্ব প্রতিবেদক

নিমেষেই শেষ পশ্চিমাঞ্চল ট্রেনের টিকিট

ঈদে বাড়ি ফেরা উপলক্ষে গতকাল ৫ এপ্রিলের টিকিট বিক্রি করে বাংলাদেশ রেলওয়ে। কিন্তু সকাল ৮টায় অনলাইনে টিকিট বিক্রি শুরুর পর নিমেষেই শেষ হয়ে যায় পশ্চিমাঞ্চলের বিভিন্ন স্টেশনগামী টিকিট। তবে বাসের টিকিটের জন্য প্রতিবারের মতো উপচে পড়া ভিড় কাউন্টারগুলোতে লক্ষ্য করা যায়নি। ঈদে বেশি ছুটির সম্ভাবনা থাকায় সুবিধামতো টিকিট কিনছেন যাত্রীরা। এদিকে ঈদের সময় যত ঘনিয়ে আসছে, রেলের আগাম টিকিট কেনার চাপও তত বাড়ছে। রংপুর, দিনাজপুর, চিলাহাটি, পঞ্চগড়, কুড়িগ্রাম, ঠাকুরগাঁওসহ বিভিন্ন রুটের টিকিটের জন্য যাত্রীচাহিদা ছিল বেশি। পশ্চিমাঞ্চলের জন্য মোট ১৪ হাজার ৬০১ টিকিট ছাড়ার পর মাত্র ১৫ মিনিটেই ১০ হাজার ২৯১ টিকিট বিক্রি হয়ে যায়। আর এ সময় টিকিটের জন্য গ্রাহকরা অনলাইনে হিট করেছেন ৯৫ লাখ ১০ হাজার বার। টিকিট বিক্রির দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ‘সহজ’ সূত্রে এ তথ্য জানা গেছে। কমলাপুর রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মাসুদ সারওয়ার গতকাল গণমাধ্যমকে বলেন, ঈদ ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে টিকিটের চাহিদাও বেড়েছে। তাছাড়া ৫ এপ্রিল শুক্রবার হওয়ায় টিকিটের চাহিদা গত দুই দিনের চেয়ে বেড়েছে, তাই গতকাল কয়েকদিনের চেয়ে বেশি সংখ্যক যাত্রী টিকিটের জন্য ওয়েবসাইটে হিট করেছেন।

জানা গেছে, দুপুর ২টায় পূর্বাঞ্চলের বিভিন্ন স্টেশনের টিকিট বিক্রি শুরু হয়। এ অঞ্চলের বিভিন্ন স্টেশনের টিকিটের জন্য দুপুর আড়াইটা পর্যন্ত গ্রাহকরা অনলাইনে হিট করেছেন ৪৬ লাখ ৬০ হাজার বার। আর আধা ঘণ্টায় পূর্বাঞ্চলের টিকিট বিক্রি হয়েছে ৯ হাজারের কিছু বেশি। দুপুর আড়াইটা পর্যন্ত পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল মিলে মোট টিকিট বিক্রি হয়েছে ২৫ হাজার ১১টি। অনলাইনে টিকিট বিক্রির দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান সহজের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল মিলে মোট ৩০ হাজার ৬২৩টি টিকিট বিক্রি করা হচ্ছে প্রতিদিন। এর মধ্যে পূর্বাঞ্চলের প্রায় ১৬ হাজার ২২টি এবং পশ্চিমাঞ্চলের ১৪ হাজার ৬০১টি টিকিট রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ৬ এপ্রিলের টিকিট বিক্রি করা হবে আজ। ঈদ উপলক্ষে বাড়ি ফেরার টিকিট বিক্রি চলবে আগামী ৩০ মার্চ পর্যন্ত। শেষ দিনে ৯ এপ্রিলের টিকিট পাওয়া যাবে। এ ছাড়া ঈদ শেষে ফিরতি টিকিট বিক্রি শুরু হবে আগামী ৩ এপ্রিল থেকে। এদিন ১৩ এপ্রিলের টিকিট পাওয়া যাবে। ফিরতি টিকিট বিক্রি চলবে ৯ এপ্রিল পর্যন্ত। ৯ এপ্রিল ১৯ এপ্রিলের ফিরতি টিকিট বিক্রি হবে। ঈদযাত্রার শতভাগ টিকিট এবার অনলাইনে বিক্রি করা হচ্ছে। এ ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট, রেল সেবা অ্যাপ ও সহজ ডটকমের অনলাইন প্ল্যাটফর্ম থেকে টিকিট সংগ্রহ করা যাচ্ছে। একজন সর্বোচ্চ চারটি টিকিট অনলাইনে কিনতে পারছেন। যাত্রী চাহিদা বিবেচনায় ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিট কাউন্টার থেকে বিক্রি চলছে।

উত্তরাঞ্চলের বিভিন্ন রুটে চলা বুড়িমারী এক্সপ্রেসের ম্যানেজার জসিম উদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, গত কয়েকবারের মতো বাসের টিকিটের জন্য তেমন চাপ লক্ষ্য করা যাচ্ছে না। আগ্রহীরা পছন্দমতো টিকিট কিনতে পারছেন। আসাদগেট থেকে এনা পরিবহনের কাউন্টার ম্যানেজার মোজাম্মেল হোসেন জানান, কুড়িগ্রাম ছাড়া অন্য রুটে ঈদের টিকিটের জন্য তেমন চাপ নেই। নাবিল পরিবহনের আসাদগেট কাউন্টার ম্যানেজার মেছের আলী বলেন, ঈদ উপলক্ষে ৪ এপ্রিল রাত, ৭ ও ৮ এপ্রিল ছাড়া অন্যদিনের টিকিটের চাপ নেই। যাত্রীরা চাহিদামতো টিকিট নিতে পারছেন।

সর্বশেষ খবর