রবিবার, ৩১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ছোট বিষয়েও ছাড় দেওয়া হবে না

ইসি আহসান হাবিব খান

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেছেন, নির্বাচনে কারও কোনো প্রভাব বিস্তারের সুযোগ নেই। সংসদ সদস্যদের অনুরোধ জানিয়েছি এবং ভবিষ্যতেও জানাব, যাতে উপজেলা নির্বাচনে কোনো ধরনের প্রভাব বিস্তার না হয়। গতকাল বরিশাল জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। ইসি মো. আহসান হাবিব খান বলেন, সরকার আমাদের ওপর আস্থাশীল হওয়ায় এমনভাবে সহযোগিতা করছে, ১০ দিনের মধ্যে বিধি পরিবর্তন করেছি। উপজেলা পরিষদ নির্বাচনের নতুন বিধিতে সাংবাদিকদের গায়ে যদি কেউ আঁচড় দেয়, কেউ ক্যামেরা ক্ষতিগ্রস্ত করে- সঙ্গে সঙ্গে তার পানিশমেন্ট (শাস্তি) হবে। বিধি ভোটার ও ভোট গ্রহণ কর্মকর্তাদের বেলায়ও করা হয়েছে, অর্থাৎ সবার নিরাপত্তা নিশ্চিত করা হবে। ছোট বিষয়েও ছাড় দেওয়া হবে না।

নির্বাচনে কারও কোনো প্রভাব বিস্তারের সুযোগ নেই জানিয়ে এই নির্বাচন কমিশনার বলেন, সম্মানীয় সংসদ সদস্যদের বিনয়ের অনুরোধ জানিয়েছি এবং ভবিষ্যতেও জানাব, যাতে উপজেলা নির্বাচনে তাদের পক্ষ থেকে কোনো ধরনের প্রভাব বিস্তার না করা হয় এবং কমিশনকে আন্তরিকভাবে সহযোগিতা করেন।

আর প্রশাসনকে আমি বলেছি যেন তারা নম্রতার সঙ্গে ব্যবহার করেন এবং শ্রদ্ধার সঙ্গে কথা বলেন। তবে অনিয়ম-অন্যায়ের বিরুদ্ধে বলপ্রয়োগ ও আইন প্রয়োগ শতভাগ করুন। তাতে ছোট ছোট বিষয়ে কোনো ছাড় নয়। তারাও (প্রশাসনও) আমাকে আশ্বস্তও করেছে।

গণমাধ্যমের মুখ থেকে ভালো শুনলে অনুপ্রাণিত হন জানিয়ে মো. আহসান হাবিব বলেন, ভালো করলে ভালো, খারাপ করলে খারাপ বিষয়গুলো মিডিয়ায় প্রচার করুন। চুরি করলে চোরকে চোর বলুন, তাতে যে-ই হোক। আমরা মিডিয়াতে দেখে তদন্তসাপেক্ষে অ্যাকশন নেব। আপনাদের বস্তুনিষ্ঠ তথ্য উপস্থাপনের জন্য সবাই সতর্ক ছিলেন।

ভোটার উপস্থিতি নিয়ে তিনি বলেন, ভোটার কিন্তু প্রার্থীদেরই ভোট দেবে, সুতরাং ভোটারদের কেন্দ্রে আনার দায়িত্ব প্রার্থীদের। সর্বশেষ একটা নির্বাচনে বরগুনার আমতলীতে ইভিএমে ৮০ শতাংশ ভোট পড়েছে। একটা ভোটও জালিয়াতি হয়নি। প্রয়োজনে প্রচারের ব্যবস্থাও করা হবে।

আহসান হাবিব খান বলেন, অতীতের চেয়েও একমাত্রায় বেশি সুন্দর নির্বাচন চাই। তার থেকে যেন নিচে না নামি, সেভাবে প্রশাসন আমাকে প্রতিশ্রুতি দিয়েছে। সবার সহযোগিতা ছাড়া একটি সুন্দর নির্বাচন করা সম্ভব নয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর