সোমবার, ১ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

উত্থানে শেয়ারবাজার বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক

উত্থানে শেয়ারবাজার বেড়েছে লেনদেন

সপ্তাহের প্রথমদিনে বড় উত্থান হয়েছে শেয়ারবাজারে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর বেড়েছে। বেড়েছে লেনদেনের পরিমাণও।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বেড়েছে ২৭৩টি প্রতিষ্ঠানের শেয়ারের। দাম কমেছে ৭৪টি প্রতিষ্ঠানের। আর ৪৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮২৯ পয়েন্টে উঠে এসেছে। সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও  বেড়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪১১ কোটি ৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫৫ কোটি ৯২ লাখ টাকা। এই লেনদেনে সব থেকে বেশি অবদান রেখেছে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসের  শেয়ার। কোম্পানিটির ২৪ কোটি ৭৩ লাখ টাকার  শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা শাহিনপুকুর সিরামিকের ২৩ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ৫৫ লাখ টাকার  শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এশিয়াটিক ল্যাবরেটরিস। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৭৫ পয়েন্ট। বাজারটিতে  লেনদেনে অংশ নেওয়া ২১১টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৩টির দাম বেড়েছে। দাম কমেছে ৬৬টির এবং ২২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১১  কোটি ৯২ লাখ টাকা।

রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট ফান্ড বিধি অনুমোদন : রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট  ট্রাস্ট ফান্ড বিধিমালা অনুমোদন দেওয়া  হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ বিধিমালার অনুমোদন দেয়।

 রিয়েল এস্টেট সেক্টরে অর্থায়নের সুযোগ সৃষ্টি এবং বিনিয়োগের নতুন ক্ষেত্র উন্মোচনের লক্ষ্যে রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট ফান্ড’ রুল ২০২৪ অনুমোদন দিয়েছে কমিশন সভায়। এ বিধিমালা বাংলাদেশ গেজেটে প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে কমিশন সভায় তালিকাভুক্ত বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড (বেক্সিমকো)-এর দুই হাজার ৬২৫ কোটি টাকার জিরো কুপন বন্ড অনুমোদন করেছে।

সর্বশেষ খবর