শিরোনাম
মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

ভিজিএফের বরাদ্দ আসেনি বঞ্চিত দেড় লাখ মানুষ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

প্রতি ঈদে নিম্ন আয়ের দরিদ্র মানুষের ভরসা দুস্থদের খাদ্য সহায়তার (ভিজিএফ) চাল। তিন বছর আগে রংপুর জেলায় বরাদ্দ ছিল ৪ লাখ ২২ হাজার ৯১৫ জনের। এবার বরাদ্দ কমে এসে দাঁড়িয়েছে ২ লাখ ৮৬ হাজার জনে। তিন বছরের ব্যবধানে বরাদ্দ কমেছে ১ লাখ ৩৬ হাজার জনের। রংপুরের আট উপজেলা ও তিন পৌরসভায় ভিজিএফের এই চালের বরাদ্দ দেওয়া হয়েছে। অপরদিকে রংপুর সিটি করপোরেশনের হতদরিদ্রদের জন্য ভিজিএফের কোনো বরাদ্দ আসেনি। সিটিতে ভিজিএফ চাল না আসায় হতদরিদ্র দেড় লাখ মানুষ হতাশ।

জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে জানা গেছে, এবার ঈদুল ফিতরে রংপুরের ৮ উপজেলায় ২ লাখ ৮৬ হাজার ৩৪৬ জনের বরাদ্দ এসেছে। এর মধ্যে বদরগঞ্জ, পীরগঞ্জ ও হারাগাছ এই তিনটি পৌরসভায় ভিজিএফ চাল বরাদ্দ দেওয়া হয়েছে ৭ হাজার ৭০২ জনের করে। ভিজিএফ কার্ডধারী পরিবারের মধ্যে ১০ কেজি করে এই চাল বিতরণ করা হবে। ত্রাণ অফিস সূত্রমতে ভিজিএফের চাল জেলা অফিসে এসেছে। এই চাল উপজেলা ও পৌরসভা পর্যায়ে পাঠানা হচ্ছে। বিতরণ শুরু হয়েছে। ঈদের আগেই এই চাল বিতরণ শেষ হবে। এদিকে সিটি করপোরেশনে ভিজিএফের চালের বরাদ্দের নিয়ম উঠে যাওয়ায় হতদরিদ্র পরিবারগুলো হতাশ। সিটি করপোরেশনের একাধিক দরিদ্র মানুষ জানান, আশা ছিল ঈদের আগে ভিজিএফের চাল পাবেন কিন্তু সে আশা এখন তাদের দুরাশা হয়ে গেছে। সিটিতে ভিজিএফের বিষয়ে সরকারিভাবে সিদ্ধান্ত নেওয়া উচিত বলে মনে করছেন রংপুরের সচেতন মহল।

জেলা পুনর্বাসন ও ত্রাণ কর্মকর্তা মোতাহার হোসেন জানান, ভিজিএফ চাল বিতরণ শুরু হয়েছে। সিটি করপোরেশন এলাকায় এখন পর্যন্ত কোনো বরাদ্দ আসেনি।

 

সর্বশেষ খবর