মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

দেশে ফেরার প্রতীক্ষায় এমভি আবদুল্লাহর নাবিকরা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

সোমালীয় জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি আবদুল্লাহ’-এর নাবিকদের মুক্তি নিয়ে অপেক্ষার প্রহর যেন শেষ হচ্ছে না। দু-তিন দিন পরপর একবার কথা বলার সুযোগ পাচ্ছে তাদের পরিবার। আর এতেই ফিরছে স্বস্তির নিঃশ্বাস। নাবিকরা বলছেন, জাহাজের সবাই সুস্থ ও নিরাপদ আছেন। এতে স্বজনদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরলেও পুরোপুরি আশ্বস্ত হতে পারছে না নাবিকদের পরিবার। স্বজনদের ধারণা ঈদের আগেই ফিরবেন নাবিকরা। প্রায় ২১ দিন ধরে সোমালিয়ার জলদস্যুদের সঙ্গে দিন পার করছেন কবির গ্রুপের জাহাজ এমভি আবদুল্লাহর ২৩ নাবিক।

কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, নাবিকদের মুক্ত করার জন্য সব ধরনের আলোচনা চলছে। ঈদের আগে নাবিকরা মুক্তি পাবেন বলে আশাবাদী। আশা করছি দ্রুত নাবিকদের জিম্মিদশার অবসান হবে।

জাহাজে থাকা আনোয়ারার নাবিক শামসুদ্দীন শিমুলের ভগ্নিপতি বদরুল হক বলেন, ‘শামসুদ্দীনের সঙ্গে তিন দিন আগে কথা হয়েছে। তখন বলছিল সবকিছু ঠিক আছে, শুধু নিরাপদ পানির সমস্যা হচ্ছে। খাওয়ার কোনো সমস্যা হচ্ছে না। আমরা সবাই আশায় আছি, তার ফিরে আসার। আশা করছি ঈদের আগেই জলদস্যুর কবল থেকে মুক্ত হয়ে দেশে ফিরতে পারবেন।’

আরেক নাবিক লোহাগাড়ার মো. আশেকের বাবা মো. আকতার উদ্দীন বলেন, ‘স্যাটেলাইটের মাধ্যমে কয়েকবার কথা হয়েছে। মালিক পক্ষও যোগাযোগ রাখছে। আমরা আশা করছি ঈদের আগেই তারা মুক্ত হবে। সবাই দোয়া করছে, সবার দোয়া প্রয়োজন।’

জাহাজের চিফ অফিসার আতিকুল্লাহ খানের ভাই আবদুন নুর খান আসিফ বলেন, মালিকপক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছে দ্রুত নাবিকদের দেশে ফিরিয়ে আনা হবে। এখন আমরা ওই অপেক্ষায় আছি। প্রত্যাশা করছি তাদের নিয়েই ঈদ উদযাপন করতে পারব। প্রসঙ্গত, ১২ মার্চ মোজাম্বিকের মাপুতো থেকে কয়লা নিয়ে আবর আমিরাতের আল হামরিয়া বন্দরে যাওয়ার পথে সোমালীয় জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি আবদুল্লাহ’। জাহাজে ২৩ নাবিক রয়েছেন। যাদের সবাই বাংলাদেশের নাগরিক। জলদস্যুদের কবলে পড়া জাহাজটি চট্টগ্রাম ভিত্তিক শিল্পগোষ্ঠী কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিং করপোরেশনের। জাহাজটি সাধারণ পণ্য পরিবহন করে। ২০ মার্চ দুপুরে জলদস্যুদের প্রথম ফোন পায় মালিকপক্ষ।

 

সর্বশেষ খবর