মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

১১ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের হিসাব জব্দ

নিজস্ব প্রতিবেদক

বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কর প্রদানের চাহিদাপত্র পাঠিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে ১৫ শতাংশ হারে আয়কর না দেওয়ার অভিযোগে কমপক্ষে ১১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ হারে আয়কর প্রদান সংক্রান্ত রিট আপিলের নিষ্পত্তি করার ব্যাপারে আদালত কর্তৃক রায় প্রদান করা হয়েছে। আদালতের ‘আপিল বিভাগের পর্যবেক্ষণের বিশদ বিবরণ আদেশের পূর্ণাঙ্গ পাঠ’ এখনো প্রকাশিত হয়নি। এরপরেও জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কর প্রদানের চাহিদাপত্র পাঠানো হয়েছে এবং দুঃখজনকভাবে বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয় সমিতি বলছে, আদালত কর্তৃক পূর্ণাঙ্গ রায় প্রকাশ এবং তদানুযায়ী আয়কর প্রদান সংক্রান্ত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের কোনোরূপ সুযোগ না দিয়ে পবিত্র ঈদুল ফিতরের পূর্বে বিশ্ববিদ্যালয়গুলোর ব্যাংক অ্যাকাউন্ট স্থগিত করার কারণে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে চরম উদ্বেগ-উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে। অ্যাকাউন্ট চালু করা না হলে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন, বোনাস দেওয়া সম্ভব হবে না।

আইনগত জটিলতা নিরসনের পূর্বে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে কর আদায় না করা এবং সব বিশ্ববিদ্যালয়ের স্থগিতকৃত ব্যাংক অ্যাকাউন্ট চালুর অনুরোধ জানানো হয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির পক্ষ থেকে। অ্যাকাউন্ট স্থগিত হওয়া বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে- নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ইস্টওয়েস্ট ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস, নটর ডেম ইউনিভার্সিটি ও প্রাইম ইউনিভার্সিটি।

এ ছাড়া কর পরিশোধের জন্য চিঠি দেওয়া হয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটি, এক্সিম ব্যাংক ইউনিভার্সিটি, অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ আরও বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়কে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর