মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

অ্যানেসথেসিয়ায় ওষুধ পরিবর্তনের নির্দেশ স্বাস্থ্য অধিদফতরের

নিজস্ব প্রতিবেদক

দেশের সব সরকারি-বেসরকারি হাসপাতালে অপারেশন থিয়েটারে ইনহেলেশনাল অ্যানেসথেটিক হিসেবে হ্যালোথেনের পরিবর্তে আইসোফ্লুরেন/ সেভোফ্লুরেন ব্যবহার করতে হবে। রবিবার অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে ৮টি নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। অধিদফতরের পরিচালক স্বাক্ষরিত এ আদেশ জারি করা হয়। নির্দেশনায় আরও বলা হয়েছে, সারা দেশের সব সরকারি হাসপাতালে মোট হ্যালোথেন/ আইসোফ্লুরেন/ সেভোফ্লুরেন ডেপোরাইজারের সংখ্যা হিসাব করে এই তথ্য স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল শাখায় ১৫ দিনের মধ্যে পাঠাতে হবে।

সরকারি হাসপাতালে থাকা হ্যালোথেন ভেপোরাইজার পরিবর্তন করে আইসোফ্লুরেন/ সেভোফ্লুরেন ভেপোরাইজার স্থাপন করতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের প্রাক্কলন করতে হবে এবং চাহিদা মোতাবেক ব্যবস্থা নিতে হবে। ভেগোরাইজার প্রতিস্থাপনের জন্য নিমিউ-কে অনুরোধ করে পত্র দিতে হবে। সব বেসরকারি হাসপাতালের হ্যালোথেন ভেপোরাইজার অনতিবিলম্বে পরিবর্তন করতে হবে। ডিজিডিএ’র এর অনুমোদন ছাড়া হ্যালোথেন কেনা-বিক্রি ও ব্যবহার রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এনেস্থেসিওলজিস্টদেরকে নিয়ে হ্যালোথেন এর পরিবর্তে আইসোফ্লুরেন ব্যবহার বিষয় জানাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। নতুন এনেস্থেসিয়া মেশিন কেনার ক্ষেত্রে স্পেসিফিকেশন নির্ধারণে স্পষ্টভাবে আইসোফ্লুয়েন/সেভোফ্লুয়েন ভেপোরাইজারের অন্তর্ভুক্তি নিশ্চিত করতে হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর