বুধবার, ৩ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

জলদস্যুদের সঙ্গে আলোচনা চূড়ান্ত পর্যায়ে

যে কোনো সময় মুক্তি এমভি আবদুল্লাহর

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহকে জিম্মি করা জলদস্যুদের সঙ্গে চলছে চূড়ান্ত পর্যায়ের আলোচনা। ২৩ নাবিক ও জাহাজের মুক্তিপণের দরকষাকষি শেষ পর্যায়ে। যে কোনো সময় অবসান হতে পারে জিম্মিদশার। ঈদের আগে নাবিকদের মুক্তি পাওয়ার প্রবল সম্ভাবনা থাকলেও দেশে আসতে তাদের কয়েক দিন সময় লাগতে পারে। কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, ‘নাবিক ও জাহাজের মুক্তি বিষয়ে জলদস্যুদের সঙ্গে আমাদের আলোচনা চলছে। আলোচনা অনেক দূর এগিয়েছে।’ যে কোনো সময় হয়তো ভালো খবর আসতে পারে।’

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, জলদস্যুদের সঙ্গে আলোচনা এখন শেষ পর্যায়ে। কয়েক দিনের মধ্যে জিম্মিদশার অবসান হতে পারে। ঈদের আগেই নাবিকরা মুক্তি পাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। তবে মুক্তি পাওয়ার পর ৫ থেকে ১০ দিন সময় লাগতে পারে নাবিকদের দেশে ফিরতে। কারণ তারা মুক্তির পর তৃতীয় কোনো দেশ হয়ে দেশে ফিরবেন।

জানা যায়, ভারত মহাসাগর থেকে এমভি আবদুল্লাহ ছিনতাই হওয়ার আট দিনের মাথায় তৃতীয়পক্ষের মাধ্যমে জলদস্যুদের সঙ্গে শুরু হয় আলোচনা। সন্তোষজনক অগ্রগতি হওয়ার একপর্যায়ে যোগ দেয় জাহাজের বিমা কোম্পানিও। বর্তমানে আলোচনা চলছে মুক্তিপণ নির্ধারণ ও প্রদানের প্রক্রিয়া নিয়ে। অতঃপর তিন পক্ষ মিলে মুক্তিপণের অর্থ পৌঁছে দেওয়ার জন্য একটি পরিবহন সংস্থাকে নিয়োগ করবে। ওই পরিবহন সংস্থা নগদ ডলার কিংবা জলদস্যুদের চাহিদামতো মুদ্রায় পৌঁছে দেবে নির্ধারিত স্থানে।

সর্বশেষ খবর