শিরোনাম
শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

গরমে যানজটে নাকাল নগরবাসী

খুলনা

সামছুজ্জামান শাহীন, খুলনা

গরমে যানজটে নাকাল নগরবাসী

তীব্র গরমে খুলনায় কয়েকদিন ধরেই জনজীবন অতিষ্ঠ। সেই সঙ্গে ঈদ মার্কেট ঘিরে সড়কগুলোয় ভয়াবহ যানজটে ভোগান্তি চরমে।  দাবদাহে হাঁসফাঁস করছেন চালক, যাত্রী, পথচারীরা।

জানা যায়, খুলনা নগরীতে সড়কে চলাচলের ক্ষেত্রে আধুনিক ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা নেই। ট্রাফিক পুলিশ হাতের ইশারায় যানবাহন নিয়ন্ত্রণ করে। তবে অভিযোগ রয়েছে,  অধিকাংশ ক্ষেত্রেই যানজট নিয়ন্ত্রণের থেকে মোটরসাইকেল, পিকআপ, ট্রাক আটকে জরিমানা আদায়ে পুলিশ আগ্রহী।

গতকাল দুপুরে মার্কেটমুখী গাড়ির চাপ বাড়ায় শহরের ডাকবাংলা মোড়, শপিং কমপ্লেক্স এলাকা, বড় বাজার, বার্মাসিল রোড, কেডি ঘোষ রোড, পিকচার প্যালেস, পুরাতন যশোর রোড, থানা মোড়, খানজাহান আলী রোড, ফেরিঘাট, পাওয়ার হাউস মোড়, নিউমার্কেট ও দৌলতপুরে বিভিন্ন সড়কে যানজটের তীব্রতা দেখা দেয়। পুলিশ কর্মকর্তারা বলছেন, যানজট নিয়ন্ত্রণে উদ্যোগ নিলেও সড়কে যানবাহনের আধিক্যের কারণে সুফল মেলেনি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নিউমার্কেট থেকে পিকচার প্যালেসমুখী সড়কে যানজট সবচেয়ে বেশি। এর বাইরে খানজাহান আলী রোডে ফেরিঘাট থেকে পিটিআই হয়ে রূপসা স্ট্যান্ড মোড় সড়কে যানজট ছিল চোখে পড়ার মতো। সোনাডাঙ্গা আবাসিক এলাকার বাসিন্দা ইকবাল হোসেন সারওয়ার জানান, শেষ মুহূর্তে এখন মার্কেটগুলোয় উপচে পড়া ভিড়। চাকরিজীবীরা বেতন-ভাতা পেয়েছেন। অনেকে ছুটিতে গ্রামের বাড়ি যাবেন। ফলে তীব্র গরম উপেক্ষা করেই মার্কেটে ছুটছেন সবাই। আর যারা ঘর থেকে বের হয়েছেন তারাই তীব্র দাবদাহ আর যানজটের কবলে পড়েছেন। বিভিন্ন স্থানে সড়ক-ড্রেনে নির্মাণকাজ চলমান থাকায় এবং সড়কে অতিরিক্ত ইজিবাইকের চাপে যানজট বাড়ছে।

মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক জানান, মার্কেটকেন্দ্রিক ডাকবাংলা, বড় বাজার, নিউমার্কেট এলাকার ট্রাফিক ব্যবস্থাপনা জোরদার করা হয়েছে। ট্রাফিক পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা সড়কে দাঁড়িয়ে যানজট নিয়ন্ত্রণে কাজ করছেন। সড়কে যেখানে সেখানে পার্কিং নিষিদ্ধ করা হয়েছে। বিশেষ করে সোনাডাঙ্গা বাস টার্মিনাল, দৌলতপুর, ডাকবাংলা, ফেরিঘাট, শিববাড়ী এলাকায় রাস্তার ওপর গাড়ি পার্কিং করা যাবে না।

খুলনা আবহাওয়া অফিসের প্রধান কর্মকর্তা আমিরুল আজাদ বলেন, খুলনায় মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে; যা অব্যাহত থাকতে পারে এবং আরও বিস্তার লাভ করতে পারে। গতকাল খুলনায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা ৪০-৪১ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।

সর্বশেষ খবর