শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

বসুন্ধরা সয়াবিন তেল নকল করায় ৫০ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরা সয়াবিন তেলের বোতল ও স্টিকার নকল করে ভেজাল তেল বিক্রি করায় রাজধানীর উত্তরা খালপাড় কাঁচাবাজার এলাকার একটি মুদি দোকানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। গতকাল দুপুরে অধিদফতরের সহকারী পরিচালক (মেট্রো) মো. আবদুস সালাম এ অভিযান পরিচালনা করেন।

বিসমিল্লাহ স্টোর নামের ওই দোকানে বসুন্ধরা সয়াবিন তেলের ২ লিটারের ১৮টি নকল বোতল পাওয়া যায়। পরে ওইসব বোতলের লেবেল ছিঁড়ে খোলা তেল হিসেবে বিক্রির নির্দেশ দেয় ভোক্তা অধিদফতর। একই সঙ্গে যে ডিলারের কাছ থেকে ওইসব নকল তেল সংগ্রহ করেছে তাকে সঙ্গে নিয়ে বিসমিল্লাহ স্টোরের মালিক জলিল মিয়াকে আগামী রবিবার ভোক্তা অধিদফতরে সশরীরে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়।

অভিযানে নেতৃত্ব দেওয়া কর্মকর্তা মো. আবদুস সালাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘অভিযানে দেখা গেছে বসুন্ধরা সয়াবিন তেলের বোতল ও স্টিকার নকল করে খোলা তেল ভরে বিক্রি করছিলেন ওই দোকানদার। দামও রাখছিলেন বাজারদরের চেয়ে বেশি। এ অপরাধে তাকে জরিমানা করা হয়েছে এবং স্টিকার ছিঁড়ে খোলা তেল হিসেবে বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে। ভেজাল তেলের সরবরাহ কোথা থেকে এসেছে সে ব্যাপারে আমরা খোঁজ নিচ্ছি। সোর্সিংয়ের তথ্য যাচাই করে শিগগিরই মূল অভিযুক্তকে আইনের আওতায় আনা হবে।’

অভিযানসূত্রে জানা গেছে, বসুন্ধরা সয়াবিন তেলের ২ লিটার বোতলের খুচরা মূল্য ৩২৬ টাকা। মূল্য লেখা থাকে বোতলের গায়ে। বিসমিল্লাহ স্টোরে পাওয়া তেলের বোতলে দাম লেখা ছিল স্টিকারের ওপরে এবং খুচরা মূল্য লেখা ছিল ৩৬৮ টাকা, যা প্রকৃত দামের চেয়ে ৪২ টাকা বেশি। এ দাম থেকে ১০-১৫ টাকা মূল্যছাড় দিয়ে বিক্রি করতেন ওই দোকানদার। জিজ্ঞাসাবাদে তিনি জানান, বসুন্ধরা সয়াবিন তেলের ডিস্ট্রিবিউটর থেকে তিনি ৫ লিটারের বোতল নেন। ২ লিটারের বোতল নেন অন্য ডিলারের কাছ থেকে। সেখানে দামে কম পান এবং খুচরা মূল্য বেশি লেখা থাকায় বেশি দামে বিক্রি করতে পারেন। এটা যে নকল পণ্য তা তিনি জানতেন না।

সর্বশেষ খবর