শুক্রবার, ৫ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
সংক্ষিপ্ত

ঈদযাত্রায় ভোগান্তি কমাতে প্রশাসনের উদ্যোগ

কুমিল্লা

কুমিল্লা প্রতিনিধি

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে ঈদ উপলক্ষে ঘরমুখো মানুষের যাত্রা নিরাপদ রাখতে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান ও জেলা পুলিশ সুপার আবদুল মান্নান। গতকাল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশের চান্দিনা বাসস্ট্যান্ডসহ যানজটের গুরুত্বপূর্ণ স্পট পদুয়ার বাজার, বিশ্বরোড, ক্যান্টনমেন্ট, ইলিয়টগঞ্জ, গৌরীপুর, দাউদকান্দি টোল প্লাজা পরিদর্শন করেন তারা। জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান বলেন, ঈদ যাত্রাকে নির্বিঘ্ন করতে আমরা মাঠে রয়েছি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, হাইওয়ে পুলিশ, স্বেচ্ছাসেবী যারা আছেন সবাই পরিকল্পনা অনুযায়ী মাঠে কাজ করবেন।

জেলা পুলিশ সুপার আবদুল মান্নান বলেন, মহাসড়ক অচল থাকার সম্ভাব্য কারণগুলো আমরা ঘুরে দেখছি এবং সবার সহযোগিতায় আমরা কতগুলো সমস্যা শনাক্ত করতে পেরেছি। লোকাল বা যাত্রীবাহী বাসগুলো মেইন লেনে দাঁড়িয়ে যাত্রী ওঠানামা করে। সে কাজটা যাতে না করতে পারে আমরা সেটা দেখছি।

 

ট্রান্সপোর্ট ব্যবসার সঙ্গে যারা জড়িত তাদের দায়িত্বে যেখানে তাদের গাড়ি দাঁড়ানোর কথা তা মেনটেইন করে যাতে যানজটমুক্ত রাখে। এ ছাড়াও ঘরমুখো মানুষের গন্তব্যে যাওয়ার বিষয়টি মাথায় নিয়ে সরকারের সর্বোচ্চ লেভেল থেকে শুরু করে আমাদের ঈদ পর্যায়ে সবাই সচেষ্ট। শুধু ট্রাফিক ম্যানেজমেন্ট নয়, স্মুথ গাড়ির মুভমেন্টের পাশাপাশি জনসাধারণের নিরাপত্তার কথা মাথায় নিয়েও আমরা আমাদের পুলিশের পক্ষ থেকে পরিকল্পনা সাজিয়েছি। হাইওয়েগুলোতে পর্যাপ্ত পরিমাণ পেট্রল দেওয়া হয়েছে। প্রত্যেকটা পয়েন্টে হাইওয়ে পুলিশের পাশাপাশি জেলা পুলিশ কাজ করছে।

এ বিষয়ে হাইওয়ে পুলিশ কুমিল্লা রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার শামসুল হক সরকার বলেন, কুমিল্লা অঞ্চলের মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়কগুলোত কিছুটা যানজট রয়েছে। তবে এবার ঈদে নির্বিঘ্নে সবাই বাড়ি ঈদ উদযাপন করতে পারবে। কোনো দুর্ঘটনাজনিত কারণে কিংবা টোল প্লাজায় যেন যানবাহনের জটলা তৈরি না হয়, সেজন্য হাইওয়ে পুলিশের পক্ষ থেকে ব্যবস্থা রাখা হয়েছে। পাশাপাশি মহাসড়কে অবৈধ যানবাহন চলাচলের ক্ষেত্রে আমাদের নজরদারি থাকবে।

সর্বশেষ খবর