শনিবার, ৬ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
সংক্ষিপ্ত

ঈদের আগে জিম্মিদশার অবসান অনিশ্চিত

এমভি আবদুল্লাহ ছিনতাই

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ছিনতাই হওয়া বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহর নাবিক ও জাহাজের জিম্মিদশার অবসান হচ্ছে না ঈদের আগে। সোমালিয়ান জলদস্যুদের সঙ্গে আলাপ-আলোচনার একপর্যায়ে জাহাজটির মালিকপক্ষ ঈদের আগে জিম্মি নাবিকদের মুক্তির আশা প্রকাশ করলেও নানা কারণে তা পিছিয়ে গেছে। এমভি আবদুল্লাহ কর্তৃপক্ষের দাবি, ঈদের পরপরই জাহাজসহ নাবিকরা মুক্ত হবেন। জাহাজটির মালিকপক্ষ কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, ‘আমরা এখনো চেষ্টা করছি ঈদের আগে নাবিকদের মুক্ত করতে।

 তবে সময় স্বল্পতার কারণে তা মনে হয় হচ্ছে না। তবে ঈদের পরপরই নাবিক ও জাহাজের জিম্মিদশার অবসান হবে।’

জানা যায়, ভারত মহাসাগর থেকে এমভি আবদুল্লাহ ছিনতাই হওয়ার আট দিনের মাথায় মালিক পক্ষের সঙ্গে আলোচনা হয় জলদস্যুদের। তাদের ওপর নানামুখী চাপ ও জাহাজের মালিক পক্ষের পূর্বের অভিজ্ঞতায় আলোচনা অনেকদূর এগোয়। কিন্তু মুক্তিপণের অর্থ পৌঁছে দেওয়ার জন্য পরিবহন সংস্থা নিয়োগ এবং মুক্তিপণের অর্থ প্রদানের স্থান নির্ধারণসহ কয়েকটি বিষয়ে উভয় পক্ষ একমত হতে পারেনি। এ বিষয়গুলোর সুরাহা না হওয়ায় বিলম্ব হচ্ছে জিম্মিদশার অবসানের।

প্রসঙ্গত, গত ১২ মার্চ মোজাম্বিকের মাপুতো থেকে কয়লা নিয়ে আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে যাওয়ার পথে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি আবদুল্লাহ’। জাহাজে ২৩ নাবিক রয়েছেন, যাদের সবাই বাংলাদেশি নাগরিক। জাহাজটি চট্টগ্রামভিত্তিক শিল্পগোষ্ঠী কবির গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিং করপোরেশনের।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর