শনিবার, ৬ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

মেট্রোর ভাড়ায় ভ্যাট বসানোর সিদ্ধান্ত নেয়নি সরকার

নিজস্ব প্রতিবেদক

মেট্রোর ভাড়ায় ভ্যাট বসানোর সিদ্ধান্ত নেয়নি সরকার

মেট্রোরেলের ভাড়ার ওপর ভ্যাট আরোপের বিষয়ে সরকার এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গতকাল রাজধানী উচ্চ বিদ্যালয় মাঠে ইফতার ও ঈদসামগ্রী বিতরণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

আগামী জুলাই থেকে মেট্রোর ভাড়ার ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপের বিষয়ে এনবিআরের চিঠির প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট বসানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। হঠাৎ করে মেট্রোরেলের ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের বিষয়টি সরকার জানে না। জুলাই মাস এখনো অনেক দূরে। এটি নিয়ে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করব।

২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে যাত্রীদের কথা চিন্তা করে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী জুন পর্যন্ত বহাল থাকবে এ সুবিধা। সম্প্রতি ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়াতে এনবিআরকে চিঠি দেয় ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। কিন্তু এ আবেদন নাকচ করে চলতি বছরের জুলাই থেকে মেট্রোরেলের ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট বসতে যাচ্ছে জানিয়ে গত বৃহস্পতিবার ডিএমটিসিএলকে চিঠি দিয়েছে এনবিআর।

সর্বশেষ খবর