রবিবার, ৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

গরমে হাঁসফাঁস রাজশাহীর জনজীবন

গরমে হাঁসফাঁস রাজশাহীর জনজীবন

অসহনীয় গরমে অতিষ্ঠ রাজশাহীর মানুষ। গরমের যন্ত্রণা থেকে রেহাই পেতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পুকুরে গোসল করছে কিশোররা

রাজশাহীতে প্রচন্ড রোদ আর গরমে সাধারণ মানুষের অবস্থা কাহিল হয়ে পড়েছে। তীব্র রোদে তেতে উঠেছে পদ্মাপাড়ের রাজশাহী। বাতাসে যেন আগুনের হল্কা বইছে। গরমের কারণে দুপুরের পর শহরের প্রধান সড়কগুলো ফাঁকা হয়ে যাচ্ছে। ক্লান্ত শরীরে গাছের ছায়ায় বসে থাকছেন শ্রমজীবী মানুষ। রিকশাচালকরা প্রচন্ড এই রোদ উপেক্ষা করে রিকশা চালাতে ঘাম ঝরাচ্ছেন। সবমিলে হাঁপিয়ে উঠেছেন রাজশাহীর মানুষ। হাঁসফাঁস অবস্থা প্রাণিকুলেরও। আবহাওয়া অফিস জানিয়েছে, রাজশাহীর ওপর দিয়ে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শুক্রবার বিকাল ৩টায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। নিজস্ব প্রতিবেদক, রাজশাহীএর আগে বৃহস্পতিবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমে গতকাল ছিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা।

কয়েকদিন ধরেই দেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে রাজশাহীতে। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, এরকম আবহাওয়া আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। এ সময়ের মধ্যে রাজশাহী অঞ্চলে বৃষ্টি হওয়ার সম্ভাবনা তেমন নেই। তবে কালবৈশাখী বয়ে যাওয়ার আশঙ্কার কথা জানানো হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, মূলত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। আর তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। এ ছাড়া ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপর উঠলে অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়। সে হিসেবে এ বছর মৌসুমের শুরুতেই মাঝারি তাপপ্রবাহ শুরু হয়েছে রাজশাহী অঞ্চলে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক গাউসুজ্জামান জামান বলেন, রাজশাহী অঞ্চলে মাঝারি তাপপ্রবাহ আরও কয়েকদিন থাকতে পারে এবং সেটি আরও বাড়তে পারে। এ ছাড়া রাতের তাপমাত্রাও কিছুটা কমতে পারে। এ ছাড়া চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, চলতি মাসে ছয়টি তাপপ্রবাহের শঙ্কা রয়েছে। এর মধ্যে একটি হতে পারে অতি তীব্র। এতে তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।

 

 

সর্বশেষ খবর