সোমবার, ৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
রংপুর

মানছে না কেউ ডিজিটাল ট্রাফিক সিগন্যাল

উদ্বোধনের ছয় মাসেও যানবাহন ও জনগণকে লাল, নীল ও সবুজ বাতির ট্রাফিক সিগন্যাল মেনে চলায় অভ্যস্ত করতে পারেনি ট্রাফিক বিভাগ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

মানছে না কেউ ডিজিটাল ট্রাফিক সিগন্যাল

রংপুর নগরীতে জাহাজ কোম্পানি মোড়ে ট্রাফিক সিগন্যাল

ঈদুল ফিতরকে ঘিরে রংপুর নগরীতে যানজট অসহনীয় হয়ে উঠেছে। যানজট নিরসনে আনুষ্ঠানিকভাবে ডিজিটাল ট্রাফিক সিগন্যালের উদ্বোধন করা হয় ছয় মাস আগে। উদ্বোধনের ছয় মাসেও যানবাহন ও জনগণকে লাল, নীল ও সবুজ বাতির ট্রাফিক সিগন্যাল মেনে চলাচলে অভ্যস্ত করতে পারেনি ট্রাফিক বিভাগ। ফলে ৩৪ লাখ টাকা ব্যয়ে এ ট্রাফিক সিগন্যালগুলো যানজট নিরসনে কোনো কাজে আসছে না।

জানা গেছে, রংপুর নগরীর জাহাজ কোম্পানি মোড়, বাংলাদেশ ব্যাংক মোড়সহ ব্যস্ততম সড়কগুলোতে সবসময় যানজট লেগেই রয়েছে। ঈদকে ঘিরে নগরীতে যানজট কয়েক গুণ বেড়ে গেছে। ফলে শহরের মূল সড়কে অটো চলাচল সীমিত করেও যানজট নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে ট্রাফিক পুলিশ। এ ছাড়া নগরীতে চলাচলে ৮ হাজার রিকশা ও অটোরিকশার লাইসেন্স  দেওয়া হলেও প্রতিদিন ২০ হাজারের ওপর চলছে। জানা গেছে, যানজট নিরসনে রংপুর নগরীর তিনটি স্থানে পরীক্ষামূলকভাবে ডিজিটাল ট্রাফিক সিগন্যাল পোস্ট স্থাপনের উদ্যোগ নেন রংপুর সিটি করপোরেশন। এ লক্ষ্যে ২০২১ সালের ২৮ জুন নগরীর লালকুঠি মোড়ে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়। ২০২২ সালের শুরুতে ৩৪ লাখ টাকা ব্যয়ে নগরীর জাহাজ কোম্পানি মোড়, বাংলাদেশ ব্যাংক মোড় ও লালকুঠি মোড়ে ডিজিটাল ট্রাফিক সিগন্যাল পোস্ট স্থাপন করা হলেও শুরুতেই ত্রুটি দেখা দেয়। গত বছরের ১২ সেপ্টেম্বর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান  মোস্তফা ও রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান ডিজিটাল ট্রাফিক সিগন্যাল ম্যানেজমেন্ট সিস্টেমের উদ্বোধন করেন। শুরুর কিছুদিন ডিজিটাল ট্রাফিক সিগন্যাল মানাতে পুলিশের ট্রাফিক বিভাগ কাজ করলেও বর্তমানে সংশ্লিষ্টদের কোনো নজরদারি নেই বললেই চলে। ফলে ডিজিটাল ট্রাফিক সিগন্যালের পরিকল্পনা ভেস্তে যেতে বসেছে। লাল, নীল ও সবুজ বাতি জ্বললেও কেউ তা মানছে না। বেশ কয়েকজন অটোচালক বলেন, বাতি দেখে অটো চালালে সময় অনেক বেশি লাগবে। তাই  তাড়াতাড়ি যাওয়ার জন্যই কেউ  বাতির সিগন্যাল মানছে না।

অমিনুল ইসলামসহ কয়েকজন পথচারী বলেন, ট্রাফিক লাইটের বাতি জ্বলছে ঠিকই, কিন্তু কেউ মানছে না। এতে করে রাস্তা পারাপারে খুব অসুবিধা হয়। এ ব্যাপারে রংপুর মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার (ট্রাফিক) মেনহাজুল আলম জানান, ঈদ উপলক্ষে বাইরে থেকে অনেক মানুষ আসছে। তারা অজ্ঞতাবশত সিগন্যাল মানছেন না। আমরা জনগণকে সচেতন করার চেষ্টা করছি। রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, ডিজিটাল ট্রাফিক সিগন্যালবিষয়ক কার্যক্রমের দায়িত্ব ট্রাফিক পুলিশের। ঈদকে ঘিরে যানজট ও ট্রাফিক ব্যবস্থা সঠিকভাবে পরিচালিত করার লক্ষ্যে ব্যস্ততম সড়কগুলোতে গাড়ি ও অটোরিকশা চলাচলের জন্য আলাদা লেন চিহ্নিত করা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর