মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
পয়লা বৈশাখ

শহরে শহরে বর্ষবরণ প্রস্তুতি

বাংলা নববর্ষ বরণের প্রস্তুতি নিয়েছে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। শহরে শহরে বৈশাখী মেলা ও সাংস্কৃতিক উৎসবের আয়োজন।

প্রতিদিন ডেস্ক

শহরে শহরে বর্ষবরণ প্রস্তুতি

চট্টগ্রাম, সিলেট, খুলনা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুরে বাংলা নববর্ষ পয়লা বৈশাখ বরণের প্রস্তুতি নিয়েছে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। এ উপলক্ষে বৈশাখী মেলা ও সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হবে। ওইদিন বের হবে মঙ্গল শোভাযাত্রা। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

চট্টগ্রাম : ঈদ উদযাপনের পাশাপাশি বন্দরনগরীতে চলছে পয়লা বৈশাখ বরণের প্রস্তুতি। এবারও মঙ্গল শোভাযাত্রা, আলোচনা সভা, আবৃত্তি, নৃত্যানুষ্ঠানসহ নানা আয়োজনে বৈশাখ বরণের প্রস্তুতি নিয়েছে পয়লা বৈশাখ উদযাপন কমিটি। নগরীর সিআরবি শিরীষতলা, ডিসি হিল, শিল্পকলা একাডেমিসহ বেশকিছু ভেন্যুতে এসব আয়োজন অনুষ্ঠিত হবে। আয়োজকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারও নগরীর ডিসি হিলে সম্মিলিত পয়লা বৈশাখ উদযাপন পরিষদ, শিরীষতলায় নববর্ষ উদযাপন পরিষদ চট্টগ্রাম, শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসন, এনায়েতবাজার মহিলা কলেজে রবীন্দ্র সংগীত উদযাপন পরিষদসহ বেশকিছু সংগঠনের উদ্যোগে পয়লা বৈশাখ উদযাপিত হবে।

সিলেট : বাংলা নতুন বছর বরণ করতে সম্মিলিত নাট্য পরিষদের উদ্যোগে সুরমা নদীর উত্তরপাড় ও সারদা হল ঘিরে আয়োজন করা হয়েছে সপ্তাহব্যাপী বৈশাখী মেলা ও সাংস্কৃতিক উৎসবের। সুরমা নদীর চাঁদনীঘাটে এবারও বর্ষ বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি রজতকান্তি গুপ্ত। নগরীর সুবিদবাজারের ব্লু-বার্ড স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বর্ষবরণ উৎসবের আয়োজন করেছে সাংস্কৃতিক সংগঠন শ্রুতি। সংগঠনটির আয়োজনে রয়েছে বৈশাখী মেলা, আবৃত্তি, নৃত্য ও সংগীত পরিবেশন। সাংস্কৃতিক সংগঠন আনন্দলোক সকাল ৭টা থেকে বেলা ২টা পর্যন্ত সিলেট সংস্কৃত কলেজ প্রাঙ্গণে আয়োজন করেছে সাংস্কৃতিক অনুষ্ঠানের। জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ সকাল ৭টা থেকে সকাল ১০টা পর্যন্ত সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং একই স্থানে বিকাল ৩টা থেকে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে উদীচী।

খুলনা : জেলা প্রশাসন পয়লা বৈশাখ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের অদম্য বাংলা চত্বরে বর্ষ-আবাহন অনুষ্ঠানের মাধ্যমে কর্মসূচির সূচনা হবে। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের হাদী চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে।

বাংলা নববর্ষ উদযাপনের প্রস্তুতিতে ব্যস্ত রয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুলের (অনুষদ) শিক্ষার্থীরা। আব্বাস উদ্দিন একাডেমি, রূপান্তর, সাংস্কৃতিক উন্নয়ন পরিষদ ও শিল্পকলা একাডেমি মঙ্গল শোভাযাত্রা, বর্ষবরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

ময়মনসিংহ : ময়মনসিংহ জেলা প্রশাসন ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন বাংলা নববর্ষ বরণ করে নিতে নানা প্রস্তুতি নিয়েছে। জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী জানান, সকাল সাড়ে ৮টার দিকে নগরের মুকুল নিকেতন উচ্চবিদ্যালয় থেকে বের হবে আনন্দ শোভাযাত্রা। উদ্যানসংলগ্ন উমেদ আলী মাঠে বসবে বৈশাখী মেলা। তিনি আরও জানান, পয়লা বৈশাখের দিন জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের উদ্যোগে হবে বর্ষবরণ অনুষ্ঠান।

রাজশাহী : রাজশাহী মহানগরীতে মঙ্গল শোভাযাত্রা করবে সম্মিলিত সাংস্কৃতিক জোট। রাজশাহী বিশ^বিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ আলী বলেন, ‘ক্যাম্পাস ছুটি থাকায় কোনো আয়োজন চারুকলায় থাকছে না। তবে বৈশাখের শেষে বর্ণাঢ্য আয়োজনে নববর্ষ উদযাপিত হবে। বৈশাখ বরণে রাজশাহী সম্মিলিত সাংস্কৃতিক জোটের থাকছে বর্ণাঢ্য আয়োজন। সকাল ৮টায় নগরীর আলুপট্টি থেকে বের করা হবে মঙ্গল শোভাযাত্রা। থাকবে বৈশাখ বরণের গান।

রংপুর : পয়লা বৈশাখ বরণ ও উদযাপন উপলক্ষে রংপুরে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সকালে রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে মঙ্গল শোভাযাত্রা ও মেলার আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসন ছাড়াও বিভিন্ন সামাজিক, সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। জেলা শিল্পকলা একাডেমি জেলার কবি-সাহিত্যিকদের নিয়ে স্মরণিকা বের করার উদ্যোগ নিয়েছে। এ ছাড়া নৃত্য, গান ও আবৃত্তি পরিবেশন করবেন শিল্পকলা একডেমিসহ অন্যান্য সংগঠনের শিল্পীরা।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর