মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

দেশজুড়ে বর্ণিল আয়োজনে বর্ষবরণ

পয়লা বৈশাখ

প্রতিদিন ডেস্ক

দেশজুড়ে বর্ণিল আয়োজনে বর্ষবরণ

বর্ণাঢ্য আয়োজনে সারা দেশে বরণ করা হয়েছে বাংলা নববর্ষ ১৪৩১। মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলাসহ দিনভর নানা আয়োজনের মধ্য দিয়ে পয়লা বৈশাখ উদযাপন করা হয়। এর মধ্যে রাঙামাটিতে বৈসাবি উৎসবে মাতোয়ারা হয়ে ওঠে পাহাড়। এ ছাড়া খাগড়াছড়িতে শুরু হয়েছে মারমা সম্প্রদায়ের সপ্তাহব্যাপী সাংগ্রাই উৎসব। আর বৈশাখের রঙে মেতেছে কক্সবাজারের পর্যটন কেন্দ্রগুলো। ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের কুলিকুন্ডা গ্রামে পয়লা বৈশাখ উপলক্ষে ঐতিহ্যবাহী ‘শুঁটকি মেলা ও বিনিময় প্রথা’ অনুষ্ঠিত হয়। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য।

চট্টগ্রাম : এবারও দিনভর মঙ্গল শোভাযাত্রা, আলোচনা, আবৃত্তি, নৃত্যানুষ্ঠানসহ নানা আয়োজনে নতুন বছরকে বরণ করা হয়। বর্ষবরণকে ঘিরে নগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলো আল্পনার রঙে রঙ্গিন হয়ে ওঠে। রবিবার সকাল সাড়ে ৯টায় ‘এই বৈশাখে বৈশ্বিক বৈভবে’ স্লোগানে চারুকলা ইনস্টিটিউটের সামনে থেকে প্রতিষ্ঠানটির শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। নগরীর ডিসি হিলে সূর্যোদয়ের সময় ‘পয়লা বৈশাখ বাঙালির উৎসব, সবার যোগে জয়যুক্ত হোক’ স্লোগানে বর্ষবরণের অনুষ্ঠানমালা শুরু হয়। দিনভর চিরায়ত বাংলা গান, আবৃত্তি, নাটক, নৃত্যানুষ্ঠান পরিবেশন করে বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠী।

সিলেট : সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে নগরভবন থেকে বের করা হয় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। এ ছাড়া সম্মিলিত নাট্য পরিষদ ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পৃথক মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। নগরীর কিনব্রিজের উত্তর প্রান্ত ও সারদা হল ঘিরে নাট্য পরিষদ আয়োজন করে বর্ষবরণ উৎসবের। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি সপ্তাহব্যাপী বৈশাখী মেলার আয়োজন করে সংগঠনটি।

খুলনা : খুলনা রেলস্টেশন থেকে শুরু হয়ে শোভাযাত্রাটি শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়। খুলনা সিটি মেয়র তালুকদার আবদুল খালেক, সংসদ সদস্য এস এম কামাল হোসেন, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হকসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। পরে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

রাজশাহী : সকালে রাজশাহীর আলুপট্টি মোড় থেকে সম্মিলিত সাংস্কৃতিক জোট বের করে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। এতে নাগরিক সমাজের প্রতিনিধিরা অংশ নেন। রাজশাহী কলেজও বের করেছে মঙ্গল শোভাযাত্রা। বিভাগীয় কমিশনারের বাসভবনে ছিল বৈশাখের নানা আয়োজন।

রংপুর : রংপুর কেন্দ্রীয় কারাগারে বন্দি মায়ের সঙ্গে ২ শিশু আনন্দঘন পরিবেশে বাংলা নববর্ষ পয়লা বৈশাখ উদযাপন করেছে। এ ছাড়া কারাগারের ১ হাজার ১৭৮ বন্দির দিনটি কেটেছে মহা আনন্দে।

কক্সবাজার : পয়লা বৈশাখের উৎসবে মেতেছে বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজার। পর্যটকরা যেমন নোনাজলে মাতোয়ারা ঠিক তেমনি তারকামানের হোটেলগুলোতে নেচে-গেয়ে ও গ্রামীণ বাংলার নানা আয়োজনে মুগ্ধ হয়েছেন। দেশীয় সংস্কৃতির প্রচার এবং ভ্রমণপিপাসুদের আনন্দ দেওয়া মূল উদ্দেশ্য বলে জানিয়েছে পর্যটন সংশ্লিষ্টরা।

রাঙামাটি : বৈসাবির উৎসবে মাতোয়ারা পাহাড়। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের কাছে বৈসাবি মানে উৎসব, আনন্দ আর উল্লাস। তাই গানে সুর, নূপুরের ছন্দে, নাচের তালে তালে মেতেছে তরুণ-তরুণীরা। সেজেছে নিজেরা হরেক রকম বাহারি  পোশাকে। পাহাড়ি পল্লীগুলোতে এখন জমজমাট বৈসাবি উৎসবের আসর। একই সঙ্গে জমে উঠেছে বৈসাবি মেলাও।  চৈত্র এলেই অর্ধমাসব্যাপী চলে বর্ষবরণের উৎসব। উৎসবমুখর হয়ে ওঠে পাহাড়ি এ অঞ্চল।

খাগড়াছড়ি : মারমা সম্প্রদায়ের সপ্তাহব্যাপী সাংগ্রাই উৎসবে মাতোয়ারা পাহাড়। বর্ণাঢ্য র‌্যালি ও জলকেলির মধ্য দিয়ে শুরু হয়েছে মারমা সম্প্রদায়ের উৎসব। পানখাইয়া পাড়া বটমূলে প্রতিদিন ‘দ’ খেলা, ঘিলা খেলা, পানি ছিটানো, হাডুডুসহ নানান ঐতিহ্যবাহী খেলায় মেতে উঠেছেন মারমা তরুণ-তরুণীরা। এসব উৎসবে শামিল হতে সমতল জেলাগুলো থেকেও অনেক লোকজন ভিড় করছে।

ব্রাহ্মণবাড়িয়া : জেলার নাসিরনগরের কুলিকুন্ডা গ্রামে পয়লা বৈশাখ উপলক্ষে ঐতিহ্যবাহী ‘শুঁটকি মেলা ও বিনিময় প্রথা’ অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন স্থান থেকে শুঁটকি ব্যবসায়ী ছাড়াও বাহারি শুঁটকির আকর্ষণে দূর-দূরান্ত থেকে ভোজন রসিকরা মেলায় আসেন শুঁটকি কিনতে। ২ শতাধিক জাতের শুঁটকির পসরা নিয়ে বসেন দোকানিরা। বোয়াল, গজার, শোল, বাইম, ছুড়ি, লইট্টা, পুঁটি ও টেংরাসহ নানান জাতের দেশীয় মাছের শুঁটকি। এমন কোনো জাতের শুঁটকি নেই যা পাওয়া যায় না। তবে দেশি মাছের শুঁটকির প্রাধান্যই বেশি। এ ছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারত থেকেও আমদানি করা বিভিন্ন প্রজাতির শুঁটকি ওঠে।

দিনাজপুর : প্রায় ২০০ বছরের ঐতিহ্য নিয়ে এবারও চৈত্রসংক্রান্তি তিথিতে পূজা অর্চনার মধ্যে দিয়ে চরকপূজা ও মেলা অগণিতক ভক্তদের মিলনমেলায় পরিণত হয়। দিনাজপুরের বিভিন্ন এলাকায় এই চরকপূজা ও একদিনের মেলা অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর