বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

উত্তরের ছয় জেলায় নেই আবহাওয়া অফিস

ঝড়, বৃষ্টিসহ দুর্যোগের খবর পাচ্ছে না মানুষ - তথ্য পেতে পাশের জেলার ওপর নির্ভর করতে হয়

নজরুল মৃধা, রংপুর

স্বাধীনতার ৫৩ বছর পেরিয়ে গেলেও উত্তরাঞ্চলের ১৬ জেলার মধ্যে ৬ জেলায় এখন পর্যন্ত আবহাওয়া অফিস স্থাপন করা হয়নি। আবহাওয়ার খবর জানতে ওইসব জেলার মানুষকে নির্ভর করতে হয় পার্শ্ববর্তী জেলাগুলোর ওপর। ফলে উত্তরাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া ঝড়, বৃষ্টিসহ দুর্যোগের খবর সঠিকভাবে পাচ্ছে না ওই সব জেলার মানুষ। সম্প্রতি ঠাকুরগাঁও জেলায় কেন আবহাওয়া অফিস নেই এই মর্মে হাই কোর্টে একটি রিট পিটিশন করা হয়েছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, দেশের উত্তরাঞ্চলে ঘন ঘন প্লাবন ঘূর্ণিঝড় না থাকলেও প্রতিবছর শীত-গরম ও বন্যা-খরা লেগেই রয়েছে। এসবের পূর্বাভাস পেতে আবহাওয়া অফিসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কিন্তু কয়েকটি জেলায় আবহাওয়া অফিস না থাকায় তথ্য পেতে নির্ভর করতে হচ্ছে পাশের জেলাগুলোর ওপর। রংপুর ও রাজশাহী বিভাগে ১৬ জেলা রয়েছে। এর মধ্যে রংপুর বিভাগের লালমনিরহাট, গাইবান্ধা, ঠাকুরগাঁও এবং রাজশাহী বিভাগের জয়পুরহাট, নাটোর ও চাঁপাই নবাবগঞ্জে আবহাওয়া অফিস নেই। এসব জেলায় আবহাওয়া অফিস না থাকায় সঠিক তথ্য পাচ্ছে না এলাকার মানুষ। এ ছাড়া যে অফিসগুলো চালু রয়েছে তার মধ্যে বেশ কয়েকটি চলছে মান্ধাতা আমলের যন্ত্রপাতি দিয়ে। জানা গেছে, গত শীত মৌসুমে এই অঞ্চলের ওপর দিয়ে বয়ে গিয়েছিল শৈত্যপ্রবাহ। এ সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়। যেসব জেলায় আবহাওয়া অফিস নেই সেসব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার জন্য আবহাওয়ার তথ্য নিতে হয়েছে পার্শ্ববর্তী জেলাগুলো থেকে। এখন চলছে তাপপ্রবাহ। এর সঠিক তথ্য পাচ্ছে না ৬ জেলার বাসিন্দারা। আবহাওয়াবিদদের তথ্য অনুযায়ী জলবায়ুর পরিবর্তনের ফলে উত্তরাঞ্চলের প্রকৃতিতে ব্যাপক পরিবর্তন এসেছে। জীববৈচিত্র্যও হুমকির মুখে পড়েছে। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় এ অঞ্চলের আবহাওয়া অফিসগুলোকে কার্যকরভাবে গড়ে তোলা হয়নি বলে অভিযোগ উঠেছে। রংপুর অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান বলেন, ৬ জেলায় আবহাওয়া অফিস না থাকায় ওই সব জেলায় তথ্য পেতে সমস্যা হচ্ছে।

 সম্প্রতি জেলার এক ব্যক্তি ঠাকুরগাঁওয়ে কেন আবহাওয়া অফিস নেই এই মর্মে একটি রিট পিটিশন করেছেন। আমরাও চাই দ্রুত ওইসব জেলায় আবহাওয়া অফিস স্থাপন করা হউক। রাজশাহী অফিসের আবহাওয়াবিদ রহিদুল ইসলাম বলেন, যেসব জেলায় আবহাওয়া অফিস নেই সেসব জেলার মানুষ তাদের কাছ থেকে তথ্য নিচ্ছেন।

সর্বশেষ খবর