শিরোনাম
বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

গরমে যানজটে নাকাল

সামছুজ্জামান শাহীন, খুলনা

গরমে যানজটে নাকাল

খুলনায় আজও মান্ধাতা আমলের হাতের ইশারায় চলে ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা। নগরীর ১৬ পয়েন্টে লাল-হলুদ-সবুজ সিগন্যাল বাতি থাকলেও এক যুগের বেশি সময় ধরে সেগুলো অকেজা। চালকের অসচেতনতা, এলোমেলো ইজিবাইক চলাচল, অতিরিক্ত গাড়ির চাপ, ট্রাফিক পুলিশে দক্ষ জনবলের অভাব ও যান্ত্রিক ত্রুটির কারণে হাতের ইশারায় ট্রাফিক নিয়ন্ত্রণ কাজ চলছে। এতে যানজটের সঙ্গে বাড়ছে দুর্ঘটনাও।

এদিকে গ্রীষ্মের শুরুতে ভ্যাপসা গরমে যানজটে ভোগান্তি বেড়েছে কয়েক গুণ। নগরীর খানজাহান আলী রোডে সিটি কলেজ থেকে গ্লাক্সো মোড় পর্যন্ত, সাতরাস্তার মোড়, পিকচার প্যালেস, ক্লে রোড, গল্লামারী, সোনাডাঙ্গা বাসস্ট্যান্ড, দৌলতপুর ট্রাফিক মোড় এলাকায় গরমে যানজটে নাভিশ্বাস উঠছে চালক ও যাত্রীদের।

আবহাওয়া অফিস বলছে, বাতাসে আর্দ্রতা বেশি থাকায় ভ্যাপসা গরম বেশি অনুভূত হচ্ছে। গতকাল খুলনায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন ছিল ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। দিনভর রোদের তেজ আর তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

নগরীর সোনাডাঙ্গার বাসিন্দা মোস্তাফিজ রহমান জানান, গরমের সঙ্গে লোডশেডিংয়ে দুর্ভোগ বেড়েছে। দিনে-রাতে কতবার যে বিদ্যুৎ চলে যায় তার কোনো ঠিক নেই। গরমে রাতে ঘুমানো যায় না। মাঝেমধ্যে মাঝরাতে লোডশেডিং হয়। দিনেও অনেক সময় বিদ্যুৎ না থাকায় কম্পিউটার, ফটোস্ট্যাট, ইলেকট্রিকের দোকানসহ বিদ্যুৎনির্ভর ব্যবসাবাণিজ্য স্থবির হয়ে পড়ে।

ইজিবাইক চালক মনিরুল ইসলাম জানান, প্রচ- রোদে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ হাঁপিয়ে উঠছে। সেই সঙ্গে পথে পথে যানজটে ভোগান্তিতে পড়তে হচ্ছে। গনগনে রোদের তেজে গাড়ির মধ্যেই ঘেমে নাকাল হচ্ছে যাত্রীরা।

নাগরিক নেতারা বলছেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে ১৯৮৭ সালে খুলনা নগরীর ১৬ পয়েন্টে স্থাপন করা হয় সিগন্যাল বাতি। কিন্তু সংস্কারের অভাবে ডাকবাংলা, পিকচার প্যালেস, পাওয়ার হাউস, শিববাড়ী মোড়, ফেরিঘাটসহ সব স্থানেই সিগন্যাল বাতি নষ্ট হয়ে যায়। সিটি করপোরেশন ২০০৭ সাল পর্যন্ত সিগন্যাল বাতিগুলো মেরামত ও বিদ্যুৎ বিল পরিশোধসহ দেখভাল করেছে। কিন্তু এরপর নতুন করে সিগন্যাল বাতি সংস্কারের উদ্যোগ নেওয়া হয়নি। সড়কে সিগন্যাল লাইটের প্রয়োজনীয়তার কথা স্বীকার করে উদ্যোগ গ্রহণের কথা বলেছেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক। অন্যদিকে গতকাল জেলা আইনশৃঙ্খলা কমিটির বৈঠকে নগরীর যানজটের বিষয়টি গুরুত্ব পেয়েছে। জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে নগরীর যানজট নিরসনে আরও কার্যকর পদক্ষেপ নেওয়া প্রয়োজন উল্লেখ করে বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর