বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

ভ্যাপসা গরমে বাড়ছে ডায়রিয়া বেশি আক্রান্ত শিশু

রাজশাহী

নিজস্ব প্রতিবেদক

তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। রাজশাহীতে বইছে মাঝারি তাপপ্রবাহ। অস্বস্তিকর আবহাওয়ায় জ্বর, ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন মানুষ। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ার্ড ঘুরে দেখা যায়, গরমে অনেক শিশু ডায়রিয়া, হাঁপানি, জ্বরে ভুগছে। এ ছাড়া হাসপাতালগুলোর আউটডোরে এসব রোগে আক্রান্তদের ভিড় বাড়ছে। এক সপ্তাহের মধ্যে ডায়রিয়া ও নিমোনিয়া রোগীর সংখ্যা বেশি বাড়তে শুরু করেছে বলে জানিয়েছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ।

এরই মধ্যে রোগীর চাপে রামেক হাসপাতালের ওয়ার্ডে ডায়রিয়া রোগীর জন্য শয্যা সংখ্যা সংকুলান দিতে হিমশিম খেতে হচ্ছে কর্তৃপক্ষকে। ফলে অনেকে বাধ্য হয়ে ওয়ার্ডের বাইরে চলাচলের রাস্তার মেঝেতে থাকছেন। হাসপাতাল কর্তৃপক্ষের তথ্য মতে, ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ৪৭ জন গরমজনিত রোগী ভর্তি আছে। এর মধ্যে ৩২ জনই শিশু। যাদের অধিকাংশই ডায়েরিয়া ও নিমোনিয়ায় আক্রান্ত।

নওগাঁর মান্দা থেকে আসা আবদুর রহমান কন্যা সন্তান নিয়ে রামেক হাসপাতালের ২৪ নম্বর ওয়ার্ডে ভর্তি হয়েছেন। তিনি জানান, পাঁচ দিন ধরে তার ৪২ দিনের শিশুর ডায়রিয়া ও জ্বর। হাসপাতালে এসে জানতে পারেন শিশুটির নিউমোনিয়া হয়েছে। পারুল আখতার তার নাতির তিন দিন ধরে পাতলা পায়খানা ও বমি এবং জ্বর আছে। শয্যা না থাকায় হাসপাতালের বারান্দার মেঝেতে চিকিৎসা নিচ্ছেন। রামেক হাসপাতালের (ইএমও) ইনচার্জ ডা. শংকর কে বিশ্বাস বলেন, ‘এখন গরম যত বাড়ছে, ডায়রিয়া রোগীও তত বাড়ছে।’

 

সর্বশেষ খবর