বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

মার্চে ৫৫২ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৬৫ জন

নিজস্ব প্রতিবেদক

বিগত মার্চে দেশের গণমাধ্যমে ৫৫২ সড়ক দুর্ঘটনায় ৫৬৫ জন নিহত, ১ হাজার ২২৮ জন আহতের তথ্য প্রকাশিত হয়েছে। রেলপথে ৩৮ দুর্ঘটনায় ৩১ জন নিহত, ৮৬ জন আহত হয়েছে। নৌপথে সাত দুর্ঘটনায় ১৬ জন নিহত, ১৭ জন আহত হয়েছে। সড়ক, রেল ও নৌ পথে সর্বমোট ৫৯৭ দুর্ঘটনায় ৬১২ জন নিহত এবং ১ হাজার ৩৩১ জন আহত হয়েছে। এ সময়ে ১৮১ মোটরসাইকেল দুর্ঘটনায় ২০৩ জন নিহত, ১৬৬ জন আহত হয়েছে; যা মোট দুর্ঘটনার ৩২.৭৮ শতাংশ, নিহতের ৩৫.৯২ শতাংশ ও আহতের ১৩.৫১ শতাংশ। এর মধ্যে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ঘটেছে ঢাকা বিভাগে। ১৬২ দুর্ঘটনায় ১৬৫ জন নিহত ও ৩০৬ জন আহত হয়েছে। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা হয়েছে বরিশাল বিভাগে। ২৩ দুর্ঘটনায় ৩২ জন নিহত ও ৯২ জন আহত হয়েছে। বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

গতকাল সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবেদন তুলে ধরে সংগঠনটি। দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌ পথের দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, সড়কে দুর্ঘটনায় আক্রান্তের মধ্যে ১২ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, ১৮৩ জন চালক, ৮২ জন পথচারী, ৮২ জন পরিবহন শ্রমিক, ৩১ জন শিক্ষার্থী, সাতজন শিক্ষক, ১০৯ জন নারী, ৭০ শিশু, তিনজন চিকিৎসক, একজন মুক্তিযোদ্ধা এবং ছয়জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীর পরিচয় মিলেছে।

এর মধ্যে নিহত হয়েছে পাঁচজন পুলিশ, একজন আনসার, তিনজন সেনা সদস্য; দুজন চিকিৎসক, একজন মুক্তিযোদ্ধা, ১৩০ জন বিভিন্ন পরিবহনের চালক, ৭৮ জন পথচারী, ৬৪ জন নারী, ৬৩ শিশু, ২১ শিক্ষার্থী, ৩১ জন পরিবহন শ্রমিক, ছয়জন শিক্ষক ও ছয়জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মী।

এ সময় সড়ক দুর্ঘটনায় ৭৯৩টি যানবাহনের পরিচয় মিলেছে। এতে দেখা যায়, ২৪.৭১ শতাংশ মোটরসাইকেল, ২৫.৮৫ শতাংশ ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান ও লরি, ১১.২২ শতাংশ বাস, ১৬.৩৯ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৫.১৭ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ১০.৪৬ শতাংশ নসিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা, ৬.৪৩ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস সড়কে দুর্ঘটনার কবলে পড়েছে।

সংঘটিত মোট দুর্ঘটনার ৫৭.৪২ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ১৭.২১ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ২১.৭৩ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ২.৮৩ শতাংশ বিবিধ কারণে এবং ০.৭২ ট্রেন-যানবাহনের সংঘর্ষে ঘটে।

সর্বশেষ খবর