শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

পুরোদমে চলছে আর্চ স্টিল সেতু নির্মাণের কাজ

ব্রহ্মপুত্র নদ

সৈয়দ নোমান, ময়মনসিংহ

পুরোদমে চলছে আর্চ স্টিল সেতু নির্মাণের কাজ

পুরোদমে এগিয়ে চলছে ব্রহ্মপুত্র নদের ওপর দৃষ্টিনন্দন আর্চ স্টিল সেতুর নির্মাণকাজ। মার্চের মাঝামাঝি সময় থেকে মূলত এই সেতুর দৃশ্যমান কর্মযজ্ঞ শুরু হয়। ২০১৬ সালের ১৭ আগস্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ‘ময়মনসিংহ বিভাগীয় শহর উন্নয়ন’ বিষয়ক সভায় নতুন শহরের সঙ্গে যোগাযোগ স্থাপনের এই সেতুসহ তিনটি সেতু নির্মাণের সিদ্ধান্ত গৃহীত হয়।

সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান সড়ক ও জনপথ বিভাগ জানায়, ৩ হাজার ২৬৩ কোটি টাকা ব্যয়ে সেতুটি নির্মিত হলে নগরীর যানজট নিরসনসহ ময়মনসিংহ ও আশপাশের জেলার অর্থনৈতিক উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে।

জানা যায়, ১১ মার্চ পরিবেশবান্ধব আর্চ স্টিল সেতুর পাইলিং কাজ শুরু হয়। কেওয়াটখালী এলাকায় রেল সেতু ঘেঁষেই নির্মাণ হচ্ছে স্টিল আর্চ সেতু। সেতুর স্টিল আর্চ অংশের দৈর্ঘ্য ৩২০ মিটারসহ সেতুটির মোট দৈর্ঘ্য ১ হাজার ১০০ মিটার ও মূল সেতুর প্রস্থ হবে ৪২ দশমিক ১৫ মিটার। ভারী যন্ত্রপাতি দিয়ে মাটির গভীরে বসানো হয়েছে ১.৫ মিটার ব্যাস ও ৪১.৫ মিটার দীর্ঘ প্রথম পাইল। মূলত এ রকম পাইলের ওপরেই দাঁড়িয়ে থাকবে কলাম, স্প্যানসহ সম্পূর্ণ সেতুটি। এ রকম আরও ছয়টি টেক্স পাইল বিভিন্ন পয়েন্টে হবে, যা ২৮ দিন পরে এখানে লোড দিয়ে পরীক্ষা করা হবে বলে জানান প্রকল্প সংশ্লিষ্ট প্রকৌশলীরা। এরপর মোট ১ হাজার ২৩২টি সাব-পাইল হবে। যার ওপর ভিত্তি করে দাঁড়িয়ে আছে ময়মনসিংহ অঞ্চলের মানুষের জন্য নির্মিত হতে চলা স্বপ্নের আর্চ স্টিল সেতু। সেতুতে ২০২ মিটার র‌্যাম্পসহ ভারী যান চলাচলের জন্য চার লেন এবং মোটরসাইকেল ও হালকা যান চলাচলের জন্য দুই লেনসহ মোট ছয়টি লেন থাকবে। সংযোগ সড়কে মূল সেতুর সঙ্গে মিলিত হওয়ার আগেই পড়বে ২৫০ মিটার রেলওয়ে ওভারপাস। এর পরই সংযোগ সড়ক মিলবে ৩২০ মিটার দীর্ঘ মূল আর্চ স্টিল সেতুর সঙ্গে।

সড়ক ও জনপথ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. শওকত আলী জানান, ‘আমাদের সবচেয়ে বড় সমস্যা ছিল জমি অধিগ্রহণ। ইতোমধ্যে তিনটি এলাকার মধ্যে দুটি এলকায় জমি অধিগ্রহণ সম্পন্ন হয়েছে। বাকি একটি এলাকার জমি অধিগ্রহণের কাজও শেষ পর্যায়ে।’

২০২৬ সালের শেষের দিকে প্রকল্পের নির্মাণকাজ শেষ হবে জানিয়ে প্রকল্প পরিচালক এ কে এম নূর-ই আলম জানান, আগামী তিন বছরের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ করার জন্য যত রকম প্রস্তুতি নেওয়া দরকার তা নিয়েছি। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে পারব বলে আমরা শতভাগ আশাবাদী।

ময়মনসিংহের ব্রহ্মপুত্র নদের ওপর একটি মাত্র সড়ক সেতু পার হয়ে শেরপুর, নেত্রকোনা ও কিশোরগঞ্জ যেতে সৃষ্ট যানজট নিরসনে গত বছর ভার্চুয়ালি আর্চ স্টিল সেতুটি নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

সর্বশেষ খবর