শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

রাজশাহীতে সম্মেলনের ছয় মাসেও কমিটি না হওয়ায় সংঘাত

টাঙ্গাইলে ঈগল-নৌকা দ্বন্দ্ব

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ও টাঙ্গাইল প্রতিনিধি

দীর্ঘ সাত বছর পর গত বছরের ২৬ সেপ্টেম্বর হয়েছে রাজশাহী জেলা ও মহানগরী যুবলীগের ত্রিবার্ষিক সম্মেলন। ছয় মাসের বেশি সময় পার হলেও এখন পর্যন্ত গুরুত্বপূর্ণ এ দুই ইউনিটে কমিটি দেওয়া হয়নি। দীর্ঘদিন ধরে রাজশাহী মহানগরী যুবলীগ নেতৃত্বশূন্য থাকায় নতুন করে কোন্দল-সংঘাত দেখা দিয়েছে। নেতা-কর্মীরা বিভক্ত হয়ে পালন করছেন কর্মসূচি। এদিকে টাঙ্গাইল জেলা শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যানে গতকাল একই সময়ে সমাবেশ ডেকেছিল আওয়ামী লীগের ঈগলপন্থি ও নৌকাপন্থিরা। তাদের সমাবেশ করার চেষ্টা ব্যর্থ হয়ে গেছে পুলিশি তৎপরতায়।

রাজশাহী : সম্মেলন অনুষ্ঠানের ছয় মাসেও যুবলীগের কমিটি না হওয়ায় মহানগরী যুবলীগের শীর্ষপদ-প্রত্যাশীরা আগে থেকেই বিভিন্ন কর্মসূচি আলাদাভাবে পালন করে আসছেন। সম্মেলনের পর এ বিভক্তি আরও বেড়েছে। পদপ্রত্যাশীদের একটি পক্ষ নগরীর রাণীবাজারে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এ এইচ এম খায়রুজ্জামান লিটনের রাজনৈতিক কার্যালয় ঘিরে। অন্য পক্ষটি জেলা সাধারণ সম্পাদক ও প্রতিমন্ত্রী আবদুল ওয়াদুদ দারা এবং নগর সাধারণ সম্পাদক ডাবলু সরকার কেন্দ্রিক। যুবলীগ নেতা আমিনুর রহমান খান রুবেল বলেন, ‘দীর্ঘদিন কমিটি না থাকায় পদপ্রত্যাশী অনেকে হতাশ। কেউ কেউ অর্থ দিয়ে নিজেদের ক্ষমতার জানান দিতে শৃঙ্খলার বাইরে গিয়ে কর্মসূচি পালন করছেন; যা সাংগঠনিকভাবে যুবলীগকে ক্ষতিগ্রস্ত করছে।’

টাঙ্গাইল : সংসদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী (প্রতীক নৌকা) ও স্বতন্ত্র প্রার্থীর (প্রতীক-ঈগল) মধ্যে যে দূরত্ব সৃষ্টি হয়েছিল তা থেকেই জেলা আওয়ামী লীগ দুই গ্রুপে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে। ঈগল প্রতীকের সমর্থকরা সচেতন নাগরিক সমাজের ব্যানারে এবং নৌকা প্রতীকের সমর্থকরা শ্রমিক ফেডারেশনের ব্যানারে সমাবেশের ডাক দিয়েছিল। কিন্তু পুলিশের দৃঢ়তায় কোনো পক্ষই সমাবেশ করতে আসতে পারেনি। এর আগে বুধবার রাতে পৌর ভবনের সামনে এবং শহরের কয়েকটি স্থানে ককটেল বিস্ফোরণের শব্দ শোনা যায়। ঈগলপন্থিদের দাবি- ধর্ষণ মামলার আসামি শহর আওয়ামী লীগের সহ-সভাপতি পদ থেকে অব্যাহতি প্রাপ্ত গোলাম কিবরিয়া বড় মনিরকে গ্রেফতার ও বিচার করতে হবে।

 সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনিরের ভাই আওয়ামী লীগ নেতা বড় মনির। প্রশাসন কোনো পক্ষকেই শহীদ স্মৃতি পৌর উদ্যান ব্যবহার করার অনুমতি না দিলেও উভয় পক্ষই সেখানে সমাবেশ করার প্রস্তুতি নিতে থাকে। নৌকা প্রতীকের সমর্থকরা সংসদ সদস্য তানভীর হাসানের আদালত পাড়ার বাসভবনের সামনে সকাল থেকে সমবেত হতে থাকে। অপর দিকে ঈগল প্রতীকের সমর্থকরা পৌরসভা এবং থানা পাড়া এলাকায় জড়ো হন।

সর্বশেষ খবর