শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
রাজধানীতে বসছে ২২ হাট

এক পশুর হাটে দুই সিটির ইজারা

ডিএনসিসি ৯ ও ডিএসসিসি ১১টি স্থানে অস্থায়ী পশুর হাটের জন্য দরপত্র আহ্বান করেছে

হাসান ইমন

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন পশুর হাটের ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। পৃথক দরপত্রের মাধ্যমে আফতাবনগর হাটটির ইজারা দিতে বিজ্ঞপ্তি দিয়েছে উভয় সংস্থা। এক হাট নিয়ে দুই সংস্থা বিজ্ঞপ্তি প্রকাশ করায় জটিলতা সৃষ্টি হয়েছে। এমন অবস্থায় এই হাটটি বন্ধে সিটি করপোরেশনকে লিগ্যাল নোটিস পাঠিয়েছেন আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ।

জানা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ৯টি ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ১১টি স্থানে অস্থায়ী পশুর হাটের জন্য দরপত্র আহ্বান করেছে। এ ছাড়া ঢাকা উত্তরের গাবতলী ও ঢাকা দক্ষিণের সারুলিয়ায় স্থায়ী পশুর হাটে পশু বেচাকেনা হবে।

আফতাবনগর হাট প্রসঙ্গে দুই সিটি করপোরেশনের কর্মকর্তারা হাটের এলাকা তাদের সীমানায় পড়েছে বলে দাবি করেছেন। তারা জানান, মূলত জায়গাটি দুই সিটি করপোরেশনের সীমান্ত এলাকায় পড়েছে। সামনের জায়গা ডিএনসিসির এবং পেছনের জায়গা ডিএসসিসির। বিভক্তির পর থেকে ওই স্থানে ডিএনসিসি হাট ইজারা দিলেও ২০১৮ সালে স্থানীয় রাজনৈতিক নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষ হতে পারে- এমন আশঙ্কা থেকে হাট ইজারা দেয়নি সংস্থাটি। তবে ঈদের কয়েক দিন আগে তড়িঘড়ি করে ডিএসসিসি ওই স্থানে হাট বসানোর অনুমতি দেয়। পরের বছর থেকে এই হাটটি দুই সিটি ইজারা দিয়ে আসছে। তবে ২০২২ ও ২০২৩ সালে ঢাকা দক্ষিণ সিটি হাটটি ইজারা দেয়নি। এবার আফতাব নগর হাটটির ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে দুই সিটি।

এ প্রসঙ্গে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, সীমানা অনুযায়ী যেখানে আফতাবনগর হাট বসানো হয়, তার পুরো অংশ ডিএসসিসির আওতাভুক্ত। সেখানে ঢাকা উত্তর সিটি করপোরেশন কীভাবে ইজারা বিজ্ঞপ্তি দেয়? সিটি করপোরেশন ভাগ হয়েছে। সেখানে একটি ওয়ার্ড রয়েছে। সেই জায়গা উত্তর সিটি কীভাবে দাবি করে। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ-সংক্রান্ত ডিএনসিসির কোনো চিঠি আমরা পাইনি। তারা ভুল তথ্য দিয়েছে।

তবে ডিএসসিসির এই দাবি নাকচ করে দিয়ে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম বলেন, আফতাবনগর হাট বহু বছর ধরে ডিএনসিসি ইজারা দিচ্ছে। ডিএনসিসির জায়গার মধ্যে হাট বসবে। আর যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেটা উত্তর সিটি করপোরেশন আওতাধীন এলাকা। আফতাবনগরে ডিএসসিসির হাট ইজারা দেওয়া নিয়ে আমরা তাদের (ডিএসসিসিকে) একটি চিঠিও দিয়েছি।ডিএনসিসির ১০টি স্থানে হাট : ভাটারা সুতিভোলা খাল সংলগ্ন খালি জায়গা, বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগরের ব্লক-ই, এফজিএইচএলএমএন তৎসংলগ্ন খালি জায়গা, দক্ষিণখানের কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, উত্তরা দিয়াবাড়ী ১৬ ও ১৮ নম্বর সেক্টর সংলগ্ন বউবাজার এলাকার খালি জায়গা, মোহাম্মদপুর বছিলা এলাকায় ৪০ ফুট সড়ক সংলগ্ন রাজধানী হাউজিং ও বছিলা গার্ডেন সিটির খালি জায়গা, মিরপুর গাবতলী গবাদিপশুর হাট (স্থায়ী হাট), মিরপুরের ৬ নম্বর ওয়ার্ডের ৬ নম্বর সেকশনের (ইস্টার্ন হাউজিং) খালি জায়গা, ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া বেপারীপাড়ার রহমাননগর আবাসিক প্রকল্পের খালি জায়গা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠের খালি জায়গা এবং খিলক্ষেত মস্তুল চেকপোস্ট সংলগ্ন খালি জায়গা।

ডিএসসিসির একটি স্থায়ীসহ মোট ১২ পশুর হাট : উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন উন্মুক্ত এলাকা, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা, খিলগাঁও মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা, যাত্রাবাড়ী দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকা, লালবাগের রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গা, কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা ও সারুলিয়ায় স্থায়ী পশুর হাট।

 

 

 

সর্বশেষ খবর