শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

ফেসবুক লাইভে অস্ত্রাগার দেখিয়ে চাকরি হারালেন পুলিশ সুপার

নিজস্ব প্রতিবেদক

তিনজন বহিরাগত ব্যক্তিকে এসপিবিএন-১ এর অস্ত্রাগার থেকে সরাসরি ফেসবুক লাইভে অস্ত্রের বর্ণনাসহ সম্প্রচারের সুযোগ করে দেওয়ায় সংশ্লিষ্ট পুলিশ সুপারকে বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছে সরকার। সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা  মোতাবেক খুলনা রেঞ্জের পুলিশ সুপার মো. শাহেদ ফেরদৌস রানাকে বাধ্যতামূলক অবসরে পাঠানোর প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এর আগে ওই পুলিশ কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিস দেওয়ার পাশাপাশি তার ব্যক্তিগত শুনানি হয়। পরে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দাখিল করেন তদন্ত কর্মকর্তা।

প্রতিবেদনে বলা হয়, শাহেদ ফেরদৌস রানা তার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ খন্ডনের মতো কোনো যুক্তি উপস্থাপন করতে পারেননি। ফেসবুকে প্রচারিত ভিডিওটি ‘আসল’ বলেও মতামত দিয়েছে ফরেনসিক বিভাগ। তার বিরুদ্ধে আনা ‘অসদাচরণ’-এর অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। বাংলাদেশ সরকারি কর্মকমিশন এ বিষয়ে শাহেদ ফেরদৌস রানাকে বাধ্যতামূলক অবসরে পাঠানোর পরামর্শ দেয়।

জানা যায়, প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশের বিশেষ ইউনিট এসপিবিএন-১ এর অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালনকালে ২০২০ সালের গত ২৯ আগস্ট শাহেদ ফেরদৌস রানা তিনজন বহিরাগতকে অস্ত্রাগার দেখার সুযোগ করে দেন। ওই ঘটনায় তার বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর বিধি ৭(১) (খ) অনুযায়ী বিভাগীয় মামলা করা হয়। প্রায় আড়াই বছর তদন্ত শেষে গুরুদন্ড হিসেবে তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হলো।

সর্বশেষ খবর