রবিবার, ২১ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

সাংবাদিকতার জন্য চমৎকার পরিবেশ তৈরি করতে চাই

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিকতার জন্য চমৎকার পরিবেশ তৈরি করতে চাই

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, মুক্তিযুদ্ধের অঙ্গীকার হিসেবে সাংবাদিকতা ও মুক্ত গণমাধ্যমের জন্য চমৎকার পরিবেশ তৈরি করতে চাই।

গতকাল প্রতিমন্ত্রী হওয়ার ১০০তম দিনে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) মিট দ্য রিপোর্টার্স অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ, সঞ্চালনা করেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান।

প্রতিমন্ত্রী বলেন, আমরা তথ্যপ্রবাহকে অবাধ করার লক্ষ্যে সঠিক তথ্য দেওয়ার বিষয়গুলোকে জবাবদিহিতার আওতায় আনতে চাই। রাইট টু ইনফরমেশন অ্যাক্টকে বাস্তবে আরও বেশি নিশ্চিত করতে চাই। আমাদের দীর্ঘদিনের উপনিবেশিক ইতিহাস আছে, যে কারণে রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে যারা যুক্ত থাকেন, তাদের অনেকে তথ্য দেওয়ার ক্ষেত্রে কিছুটা অনীহা প্রকাশ করে। আমাদের শুধু আইন করলেই হবে না, সেটিকে কাজেও লাগাতে হবে। তিনি বলেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রশাসনের বিভিন্ন স্তরে আমরা বার্তা দিয়েছি।

কেউ যদি তথ্য চায় অবশ্যই তাকে তা দিতে হবে। তথ্য চাইতে গেলে কারোর বিব্রত হওয়ার প্রয়োজন নেই।

আমরা তথ্য দিতে চাই। কারণ যখনই তথ্য না থাকে তখনই অপপ্রচারের সুযোগ তৈরি হয়। এজন্য প্রশাসনিক বেশ কিছু কাজ আমি করতে যাচ্ছি, যাতে খুবই অল্প সময়ের মধ্যে সঠিক তথ্য আপনাদের দিতে পারি এবং আপনারাও তা জনগণের কাছে পৌঁছে দিতে পারেন।

তিনি বলেন, আমাদের একটিই উদ্দেশ্য, সাংবাদিকতা থাকবে, গণমাধ্যম থাকবে, মুক্ত আলোচনা থাকবে, মুক্ত সাংবাদিকতা হবে। সরকার এবং অথরিটি ভুল-ভ্রান্তি থাকলে, ব্যর্থতা থাকলে সেগুলোরও সমালোচনা হবে। শুধু আমি সরকারের পক্ষ থেকে এটুকু বলতে চাই- অসত্য, অপতথ্য ব্যবহার করে কোনো সমালোচনা বা নিন্দা করা হলে সেগুলোর বিরুদ্ধে আমাদের একসঙ্গে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিষ্ঠিত গণমাধ্যমের ২১৩টি অনলাইন নিউজ পোর্টাল আছে। এর বাইরে শুধু অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন আছে ২১৩টির। এই ৪২৬টির পাশাপাশি আরও কতগুলো নিবন্ধনের জন্য আবেদন করেছে, ছাড়পত্রও হয়েছে। সেগুলোর একটি তালিকা আছে। এর বাইরে আরও কতগুলো আছে, যেগুলো আবেদন করেছে, প্রক্রিয়াধীন আছে, তবে ছাড়পত্র হয়নি। সব কয়টির তালিকা করতে বলা হয়েছে। এগুলো বিটিআরসিতে পাঠাতে বলা হয়েছে। এর বাইরে যতগুলো অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল আছে সেগুলো বন্ধ করে দেওয়া হবে।

সর্বশেষ খবর