সোমবার, ২২ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

মতামত ছাড়াই ইমারত নির্মাণ বিধিমালা প্রস্তুত করায় সংক্ষুব্ধ রিহ্যাব

► বিধিমালা চূড়ান্ত না করার জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও রাজউকে অনুরোধ ► আবাসন খাত সংকটে পড়লে সামগ্রিক অর্থনীতিই ক্ষতিগ্রস্ত হবে

নিজস্ব প্রতিবেদক

আবাসন শিল্পের বৃহৎ অংশীজন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। রিহ্যাবের মতামত ছাড়াই ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০২৪ খসড়া তৈরি করা হয়েছে। এতে সংক্ষুব্ধ রিহ্যাবের সদস্যরা। রিহ্যাবের মতামত ছাড়া ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা চূড়ান্ত না করার জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও রাজউকে অনুরোধ করেছেন তারা। গতকাল রিহ্যাব থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালার বিধানের ওপর ভিত্তি করে তৈরি হয় ভবন। খসড়া ইমারত নির্মাণ বিধিমালায় যে ভাবে নতুন আইন তৈরি করা হচ্ছে তাতে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে সাধারণ নাগরিক, ভূমি মালিক ও ভবন মালিকদের। একই সঙ্গে ক্ষতিগ্রস্ত হবে আবাসন শিল্প। নতুন বিধিমালা অনুয়ায়ী ভবনের উচ্চতা ও আয়তন কমবে। একই সঙ্গে ফ্ল্যাটের সংখ্যা কমে আসবে। বিশ্বের বিভিন্ন দেশ উচ্চ ভবন তৈরির দিকে এগিয়ে গেছে। আমাদের জমির সংকট আগামীতে আরও জটিল হবে। কৃষি জমির ওপর চাপ বাড়বে। নাগরিকদের আবাসন ব্যবস্থা ব্যাহত হবে। ফ্ল্যাটের দাম বাড়ার পাশাপাশি বাসা ভাড়া বাড়বে। এতে নগর জীবন ব্যবস্থায় জটিলতা তৈরি হবে এবং সংকটে পড়বে আবাসন খাত। আবাসন খাত সংকটে পড়লে সামগ্রিক অর্থনীতিই ক্ষতিগ্রস্ত হবে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইতিপূর্বে বিভিন্ন বিধিমালা প্রস্তুতকালেই রিহ্যাবকে সম্পৃক্ত করা হয়েছে। অংশীজন হিসেবে এই বিধিমালার খসড়া প্রণয়নে রিহ্যাবের লিখিত মতামত ও সুপারিশ গ্রহণ করা হয়নি। মূলত একতরফাভাবেই এই ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০২৪ এর খসড়া তৈরি করা হয়েছে, যা সত্যি অনভিপ্রেত।

রিহ্যাব বলছে, সরকারের আইন ও বিধিসমূহ বাস্তবায়নের মাধ্যমে রিহ্যাব সদস্যরা পরিকল্পিত নগরায়ণের মাধ্যমে সক্রিয় ভূমিকা রেখে চলেছেন। রিহ্যাব সদস্যরা বিভিন্ন ভবন তৈরি করে ঢাকা শহরের আবাসন সমস্যা সমাধানে কাজ করছেন।

 রিহ্যাব সদস্যরা প্রকল্প বাস্তবায়নে বাস্তবসম্মত তাত্ত্বিক ও প্রায়োগিক জটিলতার সমাধানের মাধ্যমে প্রকল্প সম্পন্ন করেন। বাস্তবায়ন পর্যায়ের অভিজ্ঞতা ও কর্মপরিকল্পনা কার্যকর করার ক্ষেত্রে প্রকল্পের সমস্যা ও অসুবিধাসমূহ রিহ্যাব সদস্যরাই মোকাবিলা করেন। এ জন্য উক্ত বিধিমালার খসড়া প্রস্তুত করার ক্ষেত্রে রিহ্যাব-এর সুপারিশ ও মতামত গ্রহণ করা আবশ্যক। ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০২৪-এর খসড়া চূড়ান্তকরণের ক্ষেত্রে রিহ্যাবের সঙ্গে আলাপ-আলোচনা করে তাদের মতামত ও সুপারিশ সংযোজন ও বিয়োজনের মাধ্যমে খসড়া চূড়ান্ত করার জন্য অনুরোধ জানায় রিহ্যাব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর