সোমবার, ২২ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

গরমে বেড়েছে ডাবের দাম

নিজস্ব প্রতিবেদক

গরমে বেড়েছে ডাবের দাম

সারা দেশে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। তীব্র গরমে বেড়েছে ডাবের চাহিদা। আর গরমের সঙ্গে পাল্লা দিয়ে রাজধানীতে বেড়েছে ডাবের দাম। ১৫০ টাকার নিচে মিলছে না একটি ডাব। ছোট আকারের একটি কচি ডাব কিনতে গেলেও গুনতে হচ্ছে ১২০ টাকা। বিক্রেতারা বলছেন, পাইকারিতে ডাবের দাম বেড়ে যাওয়ায় তাদেরও দাম বাড়াতে হয়েছে। গতকাল সরেজমিনে রাজধানীর কারওয়ান বাজার, যাত্রাবাড়ী, রায়েরবাগ, মালিবাগ, মৌচাক, মগবাজার এলাকা ঘুরে দেখা যায়, মাঝারি ও বড় সাইজের প্রতি পিস ডাব বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা। ছোট সাইজের প্রতি পিস ডাব বিক্রি হচ্ছে ১২০ টাকায়। 

রাজধানীর পাইকারি ডাব ব্যবসায়ী ও আড়তদাররা বলেন, চাহিদার তুলনায় ডাব অনেক কম। এতে ডাবের দাম বাড়ছে। কারওয়ান বাজারের ডাব বিক্রেতা মো. হানিফ জানান, প্রতি বছর বৈশাখ মাসে এমনিতেই বাড়ে ডাবের দাম। তবে এ বছর তীব্র গরম পড়ায় সেটি আরও বেড়েছে। এবার গরম বাড়ায় ডাবের চাহিদা প্রচুর বেড়েছে। তিনি জানান, গ্রামেও বেড়ে গেছে ডাবের দাম। আগে যেখানে ছোট সাইজের ডাব ৩০ থেকে ৪০ টাকায় পাওয়া যেত এখন কিনতে হচ্ছে ৬০ টাকায়। এর সঙ্গে রয়েছে পরিবহন ও শ্রমিক খরচ।  কয়েকবার হাতবদলের মাধ্যমে ভোক্তার হাতে পৌঁছাতে পৌঁছাতে সেটি গিয়ে ঠেকছে অন্তত ১০০ টাকায়।

রাজধানীর মালিবাগের ডাব বিক্রেতা শরিফ আহমেদ জানান, বাজারে ডাবের কোনো সংকট নেই। তবে সরবরাহের তুলনায় চাহিদা অনেক বেশি। তাই দামও বেড়েছে। তিনি জানান, তীব্র গরমে গাছ থেকে ছোট ছোট ডাবও এখন      পেড়ে ফেলা হচ্ছে। এতে সামনে ডাবের সংকট দেখা দিতে পারে। মগবাজারে ডাব খেতে খেতে মো. রফিকুল নামের এক পথচারী বলেন, ঈদের আগে  ৭০ টাকা দিয়ে যে আকারের ডাব কিনেছিলাম। আজ সেই একই আকারের ডাম ১২০ টাকা দিয়ে খেলাম।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর