মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

পানি সংকটে জলবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদনে ধস

রাঙামাটি প্রতিনিধি

পানি সংকটে রাঙামাটির কাপ্তাই কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন কমে গেছে। জলবিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিট চালু থাকলে যেখানে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হয়। বর্তমানে একটি ইউনিটের মাধ্যমে উৎপাদন হচ্ছে মাত্র ৩০ মেগাওয়াট। রাঙামাটির কাপ্তাই উপজেলার কর্ণফুলি জলবিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা গেছে, কেন্দ্রটিতে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে মাত্র ৩০ মেগাওয়াট। পাঁচটি ইউনিটের মধ্যে চালু আছে একটি। এটির উৎপাদন অব্যাহত থাকবে কি না তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। কারণ রাঙামাটির কাপ্তাই হ্রদে দ্রুত কমছে পানির স্তর। তাই পানি সংকটের কারণে সব ইউনিট চালু করা যাচ্ছে না।

স্থানীয় জয়নাল বলেন, রাঙামাটি কাপ্তাই হ্রদের ওপর অনেক কিছুই নির্ভর করছে। পানি না থাকলে যেমন বন্ধ হয়ে যাবে বিদ্যুৎ উৎপাদন, তেমনি বন্ধ হবে নৌ যোগাযোগ। বন্ধ হয়ে যাবে মৎস্য আহরণকারী কেন্দ্র ফিসারি। এতে নানা সংকটে পড়বেন পাহাড়ের মানুষ। এখনই শুরু হয়ে গেছে পানি সংকটের কারণে ভোগান্তি।

জলবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এ টি এম আবদুজ্জাহের বলেন, রাঙামাটির কাপ্তাই হ্রদে রুল কাপ অনুসারে পানি থাকার কথা ৮৪ এমএসএল। কিন্তু বর্তমানে সেখানে আছে মাত্র ৭৫.২১ এমএসএল। যা স্বাভাবিকের চেয়ে অনেক কম। তাই বাধ্য হয়ে চারটি ইউনিট বন্ধ করতে হয়েছে। তবে একটিমাত্র ইউনিট চালু আছে। যা থেকে দৈনিক ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন অব্যাহত আছে।

তিনি আরও বলেন, কাপ্তাই হ্রদে পানি বাড়াতে পারে শুধু বৃষ্টিপাতের মাধ্যমে। বৃষ্টি না হলে খরা আরও ভয়াবহ হতে পারে। তখন রাঙামাটিবাসী শুধু পানি সংকটেই পড়বেন না। কর্ণফুলী নদীতেও লবণাক্ততা বাড়বে। তখন নানামুখী সংকট তৈরি হতে পারে।

সর্বশেষ খবর