মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

শিল্পকলায় ছয় নাটক নিয়ে ‘একগুচ্ছ গল্প’

সাংস্কৃতিক প্রতিবেদক

মঞ্চের প্রতি নাট্যানুরাগী দর্শকদের আগ্রহের কারণেই পেশাদার নাট্যচর্চার পথ সুগম হয় থিয়েটারগুলোতে। যার কারণে পেশাদার নাট্যচর্চায় যুক্ত হয় রেপার্টরি থিয়েটার। এরই ধারাবাহিকতায় নাটকের অঙ্গনে নিজেদের সফল জানান দিতে সক্ষম হয়েছে আগন্তুক রেপার্টরি থিয়েটার। দুটি সফল প্রযোজনার পর পেশাদার নাটকের তৃতীয় প্রযোজনা মঞ্চে এনেছে এই নাটকের দলটি। প্রযোজনায় ভিন্নতা এনে দর্শকদের ভিন্নধারার নাটক উপহার দিতে এবার ছয়টি ভিন্ন ভিন্ন গল্প নিয়ে শিল্পকলা একাডেমির একই মিলনায়তনে একই সময়ে ছয়টি নাটক মঞ্চায়ন করল আগন্তুক রেপার্টরি থিয়েটার। আলাদা আলাদা ছয় গল্পের ছয়টি নাটক নিয়ে মঞ্চস্থ নতুন প্রযোজনার নাম দিয়েছে ‘একগুচ্ছ গল্প’। অর্থাৎ একই টিকিটে একই মিলনায়তনে ধারাবাহিকভাবে ছয়টি নাটক দেখেছেন দর্শকরা। রাজধানীর দর্শকদের মঞ্চমুখী করতে এটা নিঃসন্দেহে এক অনন্য আয়োজন। ‘একগুচ্ছ গল্প’ শিরোনামে আগন্তুক রেপার্টরি থিয়েটার প্রযোজিত ছয়টি ভিন্ন ভিন্ন গল্পের নাটকগুলো হলো- ‘স্বজাতি’, ‘ধূসর’, ‘লুকোচুরি’, ‘সময়’, ‘পরিচয়’ ও ‘নির্ভর’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় ছয় গল্পের এই গুচ্ছ নাটক। এটি আগন্তুক রেপার্টরি থিয়েটারের তৃতীয় প্রযোজনার নাটক। তাহ?নীনা ইসলাম রচিত ছয়টি গল্পের নাটকের নির্দেশনায় ছিলেন আজাদ আবুল কালাম, ত্রপা মজুমদার ও পান্থ শাহরিয়ার। তারা প্রত্যেকেই দুটি করে নাটকের নির্দেশনা দিয়েছেন। যান্ত্রিক নগর জীবনের আধুনিক সময়ের প্রতিদিনের গল্প ও শহুরে জীবনের কিছু খণ্ড খণ্ড চিত্র দেখা যাবে প্রতিটি গল্পে।

নগর জীবনের যাপিত জীবনের নানা বিষয় উঠে এসেছে নাটকের গল্পগুলোতে। শিক্ষণীয় বিষয়ের পাশাপাশি নাটকের গল্পগুলোতে বিনোদনের সব উপকরণ রয়েছে বলেও জানালেন রেপার্টরি এই দলটির সঙ্গে সংশ্লিষ্টরা।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- ফেরদৌসী মজুমদার, আজাদ আবুল কালাম, ত্রপা মজুমদার, পান্থ শাহরিয়ার, শতাব্দী ওয়াদুদ, অপি করিম, তাহনীনা ইসলাম, জাহাঙ্গীর আলম, তামান্না ইসলাম, আহমেদ গিয়াস, গুলশান আরা মুন্নী, পলাশ হেনড্রি সেন প্রমুখ।

সর্বশেষ খবর