বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

মিয়ানমার থেকে দেশে ফিরছে ১৭৩ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক

মিয়ানমারের রাখাইন রাজ্যের সিতোয়ে কারাগারে আটক থাকা ১৭৩ জন বাংলাদেশি দেশে ফিরছেন আজ। গতকাল সকালে বাংলাদেশের নাগরিকদের বহনকারী নৌ জাহাজ চিন ডুইন সিতোয়ে বন্দর ত্যাগ করেছে। রাখাইনে সংঘাতের কারণে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসা মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের ফিরিয়ে নিতে কক্সবাজার আসছে জাহাজটি। ইয়াঙ্গুনের বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, আটক থাকা ১৭৩ বাংলাদেশি নাগরিকের মধ্যে কক্সবাজারের ১২৯ জন, বান্দরবানের ৩০ জন, রাঙামাটির সাতজন এবং খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী ও নীলফামারী জেলার বাসিন্দা একজন করে। জাহাজটি আজ বুধবার বাংলাদেশের সমুদ্রসীমায় পৌঁছাবে। এরপর বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তাদের হস্তান্তর করা হবে।

দূতাবাস আরও জানিয়েছে, মিয়ানমারের জাহাজটি বাংলাদেশে আসার তথ্য পাওয়ার পর তা বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানানো হয়। আটককৃত নাগরিকদের দ্রুত ও সহজে ফেরত পাঠানোর পরিকল্পনা করে দূতাবাস। মিয়ানমারের বিভিন্ন কারাগারে অবস্থানরত ১৪৪ জন ?যাচাইকৃত বাংলাদেশি নাগরিক যাদের সাজা পূর্ণ হয়েছে বা ক্ষমা পেয়েছেন তাদের সিতোয়ে কারাগারে আনা হয়। পাশাপাশি কারাভোগ করা আরও ২৯ জন বাংলাদেশের নাগরিককে মুক্তি দেওয়ার বিষয়টি মিয়ানমারের কাছে তুলে ধরে। এর ভিত্তিতে সাজা মওকুফ করে তাদের দেশে পাঠানো হয়। 

উল্লেখ্য, গত বছরের ৩ অক্টোবর দুই দেশের সীমান্ত রক্ষাকারী বাহিনীর মধ্যে অনুষ্ঠিত পতাকা বৈঠকের মাধ্যমে মিয়ানমারে কারাভোগ শেষ করা ২৯ জন বাংলাদেশি নাগরিককে দেশে পাঠানো হয়।

 ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাস এবং বাংলাদেশ কনস্যুলেট সিতোয়ে সেই প্রত্যাবাসনের পর থেকে অবশিষ্ট বাংলাদেশি নাগরিকদের দেশে ফেরত পাঠাতে কাজ করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর