বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

নানা আয়োজনে পালিত আন্তর্জাতিক কপিরাইট দিবস

নিজস্ব প্রতিবেদক

র‌্যালি, সেমিনার এবং পুরস্কার বিতরণসহ নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে আন্তর্জাতিক কপিরাইট দিবস। দিবসটি উপলক্ষে গতকাল রাজধানীতে কপিরাইট সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে র‌্যালি, সেমিনার এবং বিভিন্ন ক্যাটাগরিতে ‘মেধাসম্পদ সুরক্ষা সম্মাননা পুরস্কার’ বিতরণ করেছে বাংলাদেশ কপিরাইট অফিস।

২০২২ সালের সাহিত্য কর্মের জন্য এ পুরস্কার পেয়েছেন নিমফিয়া পাবলিকেশন, সফটওয়্যার কর্মের জন্য আয়মান সাদিক, চলচ্চিত্রের জন্য অঞ্জন চৌধুরী ও শিল্পকর্মের জন্য হাসান ফারুক মো. পাভেল রহমান। এ ছাড়া, ২০২৩ সালের সাহিত্য-সংকলন ও সম্পাদনা কর্মের জন্য এ পুরস্কার পেয়েছেন প্রেস ইনস্টিউট বাংলাদেশ (পিআইবি), চলচ্চিত্রের জন্য বারিন্দ মিডিয়া লিমিটেড, শিল্প কর্মের জন্য মো. সাকলায়েন মোস্তাক ও সফটওয়্যারের জন্য রফিদ মোহাম্মদ এহসান।

কপিরাইট দিবস পালন উপলক্ষে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মেধাসম্পদের গুরুত্ব’ শীর্ষক সেমিনারের আয়োজন করে কপিরাইট অফিস। নিজস্ব সম্মেলন কক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। তিনি বলেন, যারা মেধাস্বত্বের দাবিদার তারা ও তাদের পরবর্তী প্রজন্ম যেন অর্থ পায় সেগুলো নিশ্চিত করতে একটি আন্তর্জাতিক মানের প্রবিধানমালা তৈরি করছি। শাহ আবদুল করিমের উত্তরাধিকারদের আমরা মেধাস্বত্বের অর্থ বুঝিয়ে দিতে কাজ করছি। যারা রয়্যালটি পান না, কেন পাচ্ছেন না, কীভাবে পাওয়া যায়; সেসব বিষয়েও কাজ করছি। সেমিনারের বিশেষ অতিথি কপিরাইট বোর্ডের চেয়ারম্যান মো. ইমরুল চৌধুরী বলেন, বর্তমান ডিজিটাল মিডিয়ার যুগে কপিরাইটের গুরুত্ব অপরিসীম।

২০০০ সালের কপিরাইট আইনের মধ্যে যে সব বিষয় অস্পষ্ট ছিল এবং ডিজিটাল প্রযুক্তির বিষয়ে অনেক দুর্বলতা ছিল। এসব বিষয়ে নজর রেখেই কপিরাইট আইন ২০২৩ করা হয়েছে। আইনটিকে সংগীতসহ সব ধরনের বুদ্ধিবৃত্তিক সম্পদ সুরক্ষায় যথাযথভাবে প্রয়োগের ব্যবস্থা করা হয়েছে। তবে এ বিষয়ে সংশ্লিষ্ট অংশীজনদেরও এগিয়ে আসা দরকার বলে উল্লেখ করেন তিনি। কপিরাইট রেজিস্ট্রার দাউদ মিয়ার সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন কপিরাইট বোর্ডের সদস্য জাফর রাজা চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন কপিরাইটের ডেপুটি রেজিস্ট্রার আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক। এর আগে আগারগাঁওয়ের কপিরাইট অফিসের সামনে থেকে সকালে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জাতীয় রাজস্ব ভবন পর্যন্ত সড়ক প্রদক্ষিণ করে কপিরাইট অফিসে এসে শেষ হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর